০৬ জানুয়ারী, ২০২১ ০১:১৩ পিএম
হাসপাতালের পাশে হর্ন বাজানো বন্ধ

আইজিপির কাছে বিএসএমএমইউর সাবেক ভিসির খোলা চিঠি

আইজিপির কাছে বিএসএমএমইউর সাবেক ভিসির খোলা চিঠি
আইজিপি ড. বেনজীর আহমেদ ও বিএসএমএমইউর সাবেক ভিসি অধ্যাপক কামরুল হাসান খান। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৩১ ডিসেম্বর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি আছেন একই বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কামরুল হাসান খান ও তাঁর সহধর্মীনি হেমাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মাসুদা বেগম। সেখানে তাঁদের কেবিনের পাশ দিয়ে চলা অগণিত গাড়ির হর্নের বিকট শব্দে বেশ অসুবিধার মুখোমুখি হন এই চিকিৎসক দম্পতি। তাই রোগীদের অসুবিধার কথা ভেবে শাহবাগ মোড়ে হর্ন বন্ধের উদ্যোগ নিতে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ওয়ালে পুলিশের মহাপরিদর্শককে উদ্দেশ্য করে খোলা চিঠি লিখেছেন তিনি।

এ প্রসঙ্গে অধ্যাপক কামরুল হাসান খান মেডিভয়েসকে বলেন, 'শাহবাগ মোড়ে এমনিতে গাড়ির হর্নের শব্দ তো আছেই। গাড়িগুলো চলার সময় কিসের যেন একটা বিকট আওয়াজ হচ্ছে। এতে আমাদেরসহ অনেক রোগীর ঘুম ভেঙে যায়। পর দিন নিজেই খোঁজ নিয়ে জানলাম, উড়াল সেতু বা ফ্লাইওভারের কাজের জন্য রাস্তায় রাখা প্লেনসিটের ওপর গাড়ি উঠলেই এই বিকট শব্দটি হচ্ছে। গাড়ির হর্নসহ এই শব্দদূষণ থেকে রোগীদের সুরক্ষার ভাবনা থেকে এমন পোস্ট দিলাম।’

বিএসএমএমইউর সাবেক ভিসি আরও বলেন, 'হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে বারডেম হাসপাতালের শেষ মাথা পর্যন্ত হর্ন বাজানো বন্ধ করলেই এই সমস্যার সমাধান সম্ভব। এতে ট্রাফিক ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা কিংবা গাড়িচালকদের বিন্দুমাত্র ক্ষতি হবে না। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ মহোদয় উদ্যোগ নিলেই এই কাজটি বাস্তবায়ন করা সম্ভব। এটি কার্যকর হলে এর পথ ধরে পর্যায়ক্রমে দেশের সব হাসপাতালের আশপাশে গাড়ির হর্ন বাজানো বন্ধ করাও সম্ভব হবে।’

মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে বিএসএমএমইউর সাবেক ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানের পোস্ট করা খোলা চিঠিটি মেডিভয়েস পাঠকদের জন্য তোলা হলো।

প্রাথমিকভাবে শাহবাগ চত্বর থেকে হোটেল ইন্টার কন্টিনেন্টাল মোড় পর্যন্ত এবং পর্যায়ক্রমে সারা দেশের সব হাসপাতালের আশেপাশের রাস্তায় শব্দ নিয়ন্ত্রণে সম্মানিত আইজিপি ড. বেনজীর আহমেদের কাছে খোলা চিঠি। 

জনাব,

আমি গত কয়েকদিন যাবৎ সস্ত্রীক করোনা আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি আছি। 

আপনি নিশ্চয় জানেন, শাহবাগস্থ দেশের সবচেয়ে বড় এই হাসপাতাল এবং বারডেম হাসপাতালে প্রচুর রোগী ভর্তি থাকে সারা বছর। অথচ দুঃখের বিষয়, রাস্তায় চলাচলরত যানবাহন ও হর্নের শব্দের জন্য প্রতিটি রোগীকে চব্বিশ ঘণ্টাই বিকট শব্দের শিকার হতে হয়। অথচ অসুস্থ অবস্থায় রোগীর ভালো ঘুমের দরকার। নিদ্রাহীনতা অসুস্থতা আরো বাড়িয়ে দেয়। তাছাড়া রোগীরা এমনিতেই মানসিকভাবে পর্যুদস্ত থাকে। এর মধ্যে কান ফাটানো ভয়ঙ্কর শব্দে সব রোগী আরো অসুস্থ হয়ে পড়তে পারে। 

আমরা জানি, ইতিমধ্যে অনেক জনহিতকর কর্মসূচি সাহসিকতার সঙ্গে বাস্তবায়ন করেছেন আপনি। দেশের মানুষ সেকথা মনেও রেখেছে। বিশেষ করে জঙ্গি দমনের মতো চ্যালেঞ্জ বাস্তবায়ন, মাদক নিয়ন্ত্রণ, জীবননাশক ওষুধ মেশানো বা খাদ্যে ভেজাল রোধ ইত্যাদি। আমি বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর থাকা অবস্থায় শাহবাগে বিশেষ ট্রাফিক নিয়ন্ত্রণ ও হাসপাতালের চারপাশে হকার উচ্ছেদে আপনার সক্রিয় সহযোগিতা সব সময় পেয়েছি, যা স্মরণীয় হয়ে আছে। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের যুগে যান চলাচল আরো বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। কিন্তু এত বড় দুটো হাসপাতালের আশপাশে শব্দদূষণ রোগীদের জন্য খুবই ক্ষতিকর। এই শব্দদূষণ থেকে দেশবাসীকে তথা রোগীদের ক্ষতি থেকে রক্ষা করতে আপনার জরুরি দৃষ্টি কামনা করছি। আশা করি, আপনার বিশেষ উদ্যোগে এবার জরুরি গুরুত্বপূর্ণ এই সমস্যার সমাধা হবে। 

আপনি অবিলম্বে শাহবাগ এলাকাসহ দেশের সকল হাসপাতালের আশেপাশের সড়কগুলোতে শব্দ নিয়ন্ত্রণের বিশেষ ব্যবস্থা গ্রহণ করে বাধিত করুন। আপনার প্রতি দেশবাসীর গভীর আস্থা রয়েছে। আমাদের বিশ্বাস, এ সমস্যার একটি স্থায়ী সমাধান আপনার মাধ্যমে দ্রুত বাস্তবায়ন হবে।

আপনার ও আপনার পরিবারের জন্য অশেষ শুভ কামনা।
ধন্যবাদসহ
অধ্যাপক ডা. কামরুল হাসান খান
সাবেক উপাচার্য
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিএসএমএমইউ ভিসি
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক