ডা মুঃ গোলাম সারোয়ার

ডা মুঃ গোলাম সারোয়ার

মেডিকেল অফিসার (OSD,DGHS)

সংযুক্তিঃ বিএসএমএমইউ, নিউরোলজি। 
৩৫ তম বিসিএস। 

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ 
২০০৭-২০০৮ সেশন।


১৮ মে, ২০২০ ০৩:৫৯ পিএম

প্রয়োজন স্বাস্থ্য ক্যাডার সংস্কার: পর্ব ২

প্রয়োজন স্বাস্থ্য ক্যাডার সংস্কার: পর্ব ২

সদর হাসপাতালগুলোকে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলা খুব বেশি দরকার।

বর্তমানে বেশির ভাগ সদর হাসপাতাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের extended version হিসাবে কাজ করে।এখানে কোন বিশেষায়িত সেবা পাওয়া যায় না বললেই চলে(ব্যতিক্রম আছে তবে কম)। এজন্য মেডিকেল কলেজের উপর গিয়ে চাপ পরে।কিন্তু অবকাঠামো এবং যোগাযোগ এর কথা চিন্তা করলে সদর হাসপাতাল হল জনসাধারণের কাছে সবচেয়ে approachable.

মেডিকেল কলেজ হবে গবেষণার জায়গা, ডাক্তার তৈরীর জায়গা।এখানে বেড এর বেশি রোগী নেওয়া একদমই অনুচিত (যদিও কোথাও বেড এর বেশি রোগী রাখা কোনভাবেই যুক্তিযুক্ত না)।

কিন্তু সমস্যা হল ম্যানপাওয়ার।এখানে পর্যাপ্ত পোষ্ট নেই। কোন একটা বিভাগে ২৪ ঘন্টা বিশেষায়িত সেবা চালু করতে চাইলে যে পরিমান ডাক্তার দরকার তা নেই।
কনস্যালটেন্ট ৩ জন তাও হয়ত ১ জন available.২ জনের পোস্ট খালি, তাই থাকা আর না থাকা একই রকম হয়ে যায়।

৬ ষষ্ঠ গ্রেডের পোস্ট তৈরী করতে হবে। কারন আমাদের নবম গ্রেডের পোস্ট অনুযায়ী ৬ষ্ঠ গ্রেডের পোস্ট নাই।

৬ষ্ঠ গ্রেডঃ এসিস্ট্যান্ট কনস্যালটেন্ট>৫ম গ্রেডঃ কনসালটেন্ট >৪র্থ গ্রেডঃসিনিয়র কনসালটেন্ট>
৩য় গ্রেডঃ চীফ কনসালটেন্ট।
২য় গ্রেডে প্রমোশন পেয়ে স্বাস্থ্য শিক্ষা বিভাগে যেতে পারবেন অধ্যাপক হয়ে এবং নন প্রাকটিসিং হবে (অবশ্যই প্রণোদনা থাকবে)।
সেক্ষেত্রে হাসপাতাল প্রশাসক (বর্তমানে তত্ত্বাবধাায়ক-৪র্থ গ্রেড) পোস্টটি ৩য় গ্রেডের হতে হবে।

একটা medicine /surgery/CCU/Gynae/orthopedics/pediatric/Stroke centre/Dialysis unit ভালোভাবে চালানোর জন্য প্রতিক্ষেত্রে কমপক্ষে ৬-৭ জন কনসালটেন্ট পোস্ট দরকার।

এখানে থাকতে হবে পর্যাপ্ত সিনিয়র মেডিকেল অফিসার (যাদের চাকুরির বয়স ৩ বছর পার হয়েছে এবং চাকুরী স্থায়ী হয়েছে) এর পোস্ট এবং তা হবে ৭ম গ্রেডের।

মেডিকেল অফিসার (৯ম গ্রেড) এর চাহিদা পুরনের জন্য FCPS ট্রেনিং৩ বছর(বাকি ২বছর মেডিকেল কলেজ এ) কাউন্ট করানোর ব্যবস্থা করতে হবে(যেহেতু এখন বেতন দিচ্ছে, So HMO বাদ দিয়ে MO-Trainee পোস্ট রাখতে হবে) এবং তা অবশ্যই নির্দিষ্ট পরিমান।

২৪ ঘন্টা জরুরি ল্যাবের ব্যবস্থা করতে হবে। CBC, Electrolyte,creatinine,ECG,X-ray, USG,CT scan এর ব্যবস্থা করতে হবে এবং পর্যাপ্ত প্যাথলজিস্ট ও রেডিওলজিস্ট এর ব্যবস্থা করতে হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত