০৭ সেপ্টেম্বর, ২০২৩ ০৪:৫১ পিএম
৩ দিনের কর্মবিরতিতে ইচিপ

চিকিৎসক নিগ্রহ চলছেই, এবার হামলার শিকার মমেকের তিন ইন্টার্ন

চিকিৎসক নিগ্রহ চলছেই, এবার হামলার শিকার মমেকের তিন ইন্টার্ন
প্রতিবাদে আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) থেকে ৩ দিনের কর্মবিরতির ডাক দিয়েছে ইন্টার্ন চিকিৎসক পরিষদ (ইচিপ)।

মেডিভয়েস রিপোর্ট: দেশে একের পর এক চিকিৎসক নিগ্রহের ঘটনা ঘটেই চলছে। এবার হামলার শিকার হয়েছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে কর্মরত তিন ইন্টার্ন চিকিৎসক ও পাঁচ মেডিকেল শিক্ষার্থী। এতে কয়েকজন গুরুতর আহত হয়েছেন। তাঁদেরকে মমেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) মেডিভয়েসকে বিষয়টি নিশ্চিত করেছেন মমেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের (ইচিপ) সাধারণ সম্পাদক ডা. প্রতীক বিশ্বাস।

এদিকে এ হামলার প্রতিবাদে ৩ দিনের কর্মবিরতির ডাক দিয়েছে ইন্টার্ন চিকিৎসক পরিষদ (ইচিপ)। দুপুরে ইচিপ সভাপতি ডা. মাহিদুল হক অয়ন ও সাধারণ সম্পাদক ডা. প্রতীক বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত বুধবার (৬ সেপ্টেম্বর) রাত ১০টায় ময়মনসিংহ মেডিকেলে কর্মরত ইন্টার্ন চিকিৎসকদের উপর রোগীর স্বজন এবং পুলিশ ক্যাম্পের কতিপয় বিপথগামী সদস্য কর্তৃক ন্যাক্কারজনক ও বর্বরোচিত হামলার প্রতিবাদে এই হাসপাতালের সকল ইন্টার্ন চিকিৎসক আগামী তিন কার্যদিবস কর্মবিরতি পালন করবেন। একই সাথে এই মর্মে ঘোষণা করা হলো যে, উল্লিখিত সময়ের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ উক্ত ঘটনার সুষ্ঠু সমাধান প্রদানে ব্যর্থ হলে পরবর্তীতে কঠোর পদক্ষেপ গৃহীত হবে।

এদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক ডা. এহসানুর রেজা স্বাক্ষরিত এক প্রতিবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে চিকিৎসা সেবা প্রদানকালে ইন্টার্ন চিকিৎসকরা রোগীর স্বজন দ্বারা এবং পরবর্তীতে পুলিশ ফাঁড়িতেও নিগৃহীত হন। হামলায় গুরুতর আহত কয়েকজন ইন্টার্ন চিকিৎসককে বর্তমানে মমেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে। শিক্ষক সমিতি ইন্টার্ন চিকিৎসকদের ওপ অমানবিক, হিংস্র ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে এবং অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত করে নিরাপদ চিকিৎসার পরিবেশ নিশ্চিত করবেন।

এর আগে গত ৪ সেপ্টেম্বর রাত দেড়টার দিকে ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকদের ওপর হামলা করেছে রোগীর স্বজনরা। হামলায় আট জন ইন্টার্ন চিকিৎসক ও ছয় জন মেডিকেল শিক্ষার্থী আহত হন।

ইন্টার্ন চিকিৎসকরা জানান, মধ্যরাতে একই সঙ্গে ৫ জন রোগী হাসপাতালে আসেন। তাদেরকে চিকিৎসা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে, ঠিক এমন সময় নতুন করে আরেকজন রোগী আসেন। চিকিৎসকরা গুরুতর রোগী দেখছেন, তাই পরে আসা রোগীকে একটু অপেক্ষা করতে বলা হয়। এর দুই মিনিটের মধ্যে দায়িত্বরত ইন্টার্ন চিকিৎসকের গলায় চাপ দিয়ে ধরেন ওই রোগীর স্বজন। পরবর্তীতে রিসিভ করতে গিয়ে দেখা যায়, রোগী মারা গেছেন।

তারা বলেন, ‘এ রোগীকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছে, আসলে আমাদের করার মতো তেমন কিছুই ছিল না। ঘটনা শুনে সেখানে কয়েকজন ইন্টার্ন চিকিৎসক উপস্থিত হন।’

তারা আরও জানান, রোগীর স্বজনরা সংঘবদ্ধভাবে ইন্টার্ন চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের ওপর লাঠি-সোঠা ও ছুরি দিয়ে হামলা করে। এতে ৮ জন ইন্টার্নসহ ৫-৬ জন মেডিকেল শিক্ষার্থী গুরুতর জখম হয়।

এসএএইচ/এমইউ 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : চিকিৎসক নিগ্রহ
স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে ব্রিটিশ হাই কমিশনার

আগামী ১০ বছরে করোনার মতো কোনো মহামারীর শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক