০৩ এপ্রিল, ২০২১ ০৯:৩৮ এএম

করোনায় মৃত্যু সাড়ে ২৮ লাখ ছাড়াল

করোনায় মৃত্যু সাড়ে ২৮ লাখ ছাড়াল
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকাদান চলছে। একই সঙ্গে বিশ্বে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে চলছে। করোনার নতুন ধরন বিশ্বজুড়ে আবারও ভয়ঙ্কর রূপ ধারণ করছে। এরই মধ্যে ইউরোপ, ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এ ভাইরাসটিতে বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৩ কোটি আট লাখ ৮০ হাজার ১৯০ জন এবং প্রাণ হারিয়েছেন ২৮ লাখ ৫০ হাজার ৩৮৫ জন।

আজ শনিবার (৪ এপ্রিল) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে করোনাভাইরাস এ পর্যন্ত বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চল ছড়িয়ে পড়েছে। বিশ্বে এখন পর্যন্ত করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ১০ কোটি ৫৩ লাখ ৮৫৬ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়, তৃতীয় অবস্থানে ভারত আছে, রাশিয়ার অবস্থান চতুর্থ, ফ্রান্স পঞ্চম, যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, স্প্যান  অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। তালিকায় ৩৩তম অবস্থানে আছে বাংলাদেশ।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৩ লাখ ১৪ হাজার ৬২৫ জন। মারা গেছেন পাঁচ লাখ ৬৭ হাজার ৬১০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত আট মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়। আর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশে মারা গেছেন নয় হাজার ১৫৫ জন এবং ছয় লাখ ২৪ হাজার ৫৯৪ জন আক্রান্ত হয়েছেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও