২৫ জুলাই, ২০২০ ০৮:৪৪ পিএম

ডা. ফয়সলকে হত্যার হুমকির প্রতিবাদে চট্টগ্রাম বিএমএ’র মানববন্ধন

ডা. ফয়সলকে হত্যার হুমকির প্রতিবাদে চট্টগ্রাম বিএমএ’র মানববন্ধন

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রাম বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরীকে হত্যার হুমকির প্রতিবাদ ও অবিলম্বে জড়িতদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন স্থানীয় বিএমএ ও স্বাচিপ নেতারা। আজ শনিবার (২৫ জুলাই) দুপুর ১২টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন করেন তারা। 

চট্টগ্রাম বিএমএ ও চমেক শাখার স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, ‘বেশ কিছুদিন ধরে বিপথগামী, পদচ্যুত ছাত্রনামধারী গুটিকয়েক সন্ত্রাসী বহিরাগতদের নিয়ে চমেক ক্যাম্পাসের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট ও অস্থিতিশীল করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এরই ধারাবাহিকতায় গত ১২ জুলাই তারা চমেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ও ছাত্র নেতাদের উপর সন্ত্রাসী হামলা চালায়। বিগত বিএমএ নির্বাচনে পরাজিত প্রার্থীদের প্ররোচনায় তারাই গত ১৮ জুলাই চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরীর মেহেদীবাগের বাসার সামনে গুলি করে হত্যার হুমকি প্রদান করে। ন্যাক্কারজনক এ সন্ত্রাসী কর্মকাণ্ড ভবন ও আশপাশের কয়েকটি ভবনের সিসিটিভি ক্যামেরা ফুটেজে স্পষ্ট ধরা পড়ে।’

বক্তারা বলেন, এ ব্যাপারে ডা. ফয়সল ১৮ জুলাই রাতেই চকবাজার থানায় জিডি করেন। কিন্তু অদ্যবধি কোনো সন্ত্রাসীকে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী গ্রেপ্তার করতে পারেনি। এতে বিএমএ ও স্বাচিপ নেতারা ক্ষুব্ধ। 

তারা আরও বলেন, মুজিবাদর্শের পোড় খাওয়া সৈনিক ডা. ফয়সল ইকবাল চৌধুরী চট্টগ্রামের আপামর চিকিৎসক সমাজের জনপ্রিয় নেতা। জোট সরকারের আমলে জামাত-বিএনপির হুমকি-ধামকিও তাকে টলাতে পারেনি। সুতরাং এ ধরনের কাপুরুষোচিত হুমকির মাধ্যমে তার কর্তব্য থেকে চুল পরিমাণ টলানো যাবে না।

সমাবেশে ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী বলেন, বাংলাদেশে করোনা রোগীর প্রাদুর্ভাবের শুরু থেকেই চিকিৎসকদের নিম্নমানের সুরক্ষা সামগ্রী সরবরাহ এবং চট্টগ্রামের সাধারণ মানুষের চিকিৎসা সেবায় অব্যবস্থাপনা নিয়ে তিনি সোচ্চার ছিলেন। এজন্য সরকারের দায়িত্বশীল পদে থাকা জনৈক ব্যক্তি ডা. ফয়সলের ভূমিকা ও পদে থাকা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়ার হুমকি প্রদান করেন। 

তিনি বলেন, ‘উত্তরাধিকার সূত্রে নয়, বরং দীর্ঘ আন্দোলন-সংগ্রামের মধ্যে দিয়ে আমি আজকের এই অবস্থান এসেছি। জননেত্রী শেখ হাসিনা কাজের মূল্যায়ন হিসেবে আমাকে এই পদ উপহার দিয়েছেন। চট্টগ্রামের চিকিৎসকসমাজ ভালবেসে প্রায় ১ হাজার ৪০০ ভোটের ব্যবধানে আমাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেছিলেন। নির্বাচনে পরাজিত প্রার্থী এবং তাদের সমর্থনকারী প্রভাবশালী ব্যক্তি ও কিছু বিপথগামী, অনিয়মিত ও পদচ্যুত ছাত্র বহিরাগত সন্ত্রাসীদের সহায়তায় চমেক ক্যাম্পাসের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট করার অপচেষ্টা করছেন।’

বক্তব্যে চট্টগ্রামের পুলিশ প্রশাসন ও গোয়েন্দা সংস্থা সঠিক তদন্তের মাধ্যমে তাঁকে হত্যার হুমকিদাতা ও চমেক ক্যাম্পাসকে অস্থিতিশীল করার অপপ্রয়াসে লিপ্ত সন্ত্রাসীগোষ্ঠীকে চিহ্নিত করে গ্রেপ্তারের পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান বলেন, চিকিৎসকদের প্রাণপ্রিয় নেতা ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরীকে যে হুমকি দেওয়া হয়েছে, তা শুধু ফয়সলকে নয়, বরং চট্টগ্রামের চিকিৎসক সমাজের প্রতি হুমকি। তাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ, অনতিবিলম্বে সন্ত্রাসীদের আইনের আওতায় আনার ব্যবস্থা করুন। 

প্রসঙ্গত, গত ১৮ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ৮টি মোটর সাইকেল যোগে ২০/২২ জন দুর্বৃত্ত বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরীর চট্টগ্রামের মেহেদীবাগের বাসার সামনে গিয়ে তাঁকে হত্যার হুমকি দেয়। এ ঘটনায় ওই দিন রাতেই চকবাজার থানায় জিডি করেন তিনি। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিএমএ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক