১৫ মে, ২০২৪ ০৮:২৪ পিএম

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু
ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরো ২১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ জন।

আজ বুধবার (১৫ মে) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ এমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় যে ৩ জন মৃত্যু বরণ করেছেন, তারা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বাসিন্দা। তাদের ৩ জনই নারী। এর মধ্যে একজন শিশু, একজন বৃদ্ধা এবং একজনের বয়স ৩৬ থেকে ৪০ বছরের মধ্যে। এ নিয়ে চলতি বছরে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩২ জনে।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় ঢাকা দক্ষিণের আরও ৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালে ভর্তি অন্যদের মধ্যে ঢাকা উত্তরের ৪, সিটির বাইরে ১, বরিশালের ৫, চট্টগ্রামের ৩ এবং খুলনার রয়েছেন ১ জন। আক্রান্তদের মধ্যে নারী ১১ জন এবং পুরুষ রয়েছেন ১০ জন। এর মধ্যে ২০ বছরের নিচে রয়েছে ১২ জন। বাকিদের বয়স ২১ থেকে ৮০ বছর পর্যন্ত।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, গত ১ জানুয়ারি থেকে বুধবার পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৪৫ জন। আক্রান্তদের ৬০ ভাগ পুরুষ। তবে মৃতের সংখ্যায় নারীদের হার বেশি। এ পর্যন্ত ১৮ জন নারীর মৃত্যু হয়েছে। এ ছাড়া এই সময়ে ২ হাজার ৩৭৭ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছেড়েছেন। বর্তমানে সবচেয়ে বেশি রোগী ভর্তি রয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে, ১৬ জন।

প্রসঙ্গত, ২০২৩ সালে এ রোগ নিয়ে সবচেয়ে বেশি ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি ১ হাজার ৭০৫ জনের মৃত্যুও হয় ওই বছর। তবে পরিসংখ্যান বলছে, গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছর আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েছে। সাধারণত জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত ডেঙ্গুর মৌসুম ধরা হয়।

এনএআর/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ডেঙ্গু
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক