১২ মার্চ, ২০২৩ ০২:২৯ পিএম

এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস ৪৯১৯৪, হার ৩৫.৩৪

এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস ৪৯১৯৪, হার ৩৫.৩৪
ফলাফল ঘোষণা করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মেডিভয়েস রিপোর্ট: ২০২২-২৩ সেশনের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন। আজ রোববার (১২ মার্চ) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯  হাজার ১৯৪ জন শিক্ষার্থী। পাসের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ। ভর্তি পরীক্ষায় ছেলেদের পাসের হার ৪৩.৩১% (২০ হাজার ৮১৩ জন) এবং মেয়েদের পাসের হার ৫৭.৬৯% (২৮ হাজার ৩৮১ জন)।

সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১,৯৫৭ জন (৪৫.০০%), মেয়ে ২,৩৯৩ জন (৫৫.০০%)।

এ বছর মেধাতালিকায় প্রথম স্থান অর্জন করেছেন রাফসান জামান। ভর্তি পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৯৪.২৫। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেন।

অন্যদিকে লিখিত পরীক্ষায় মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৮৮.০০।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. মো. টিটো মিঞা, অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ জামাল ও অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান ও সাবেক সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ প্রমুখ।

এর আগে গত ১০ মার্চ কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয় এমবিবিএস ভর্তি পরীক্ষা। রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। গতবছরে যা ছিল ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। গত বছরের মতো এবছরও সরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা রয়েছে ৪ হাজার ৩৫০টি। তবে বেসরকারি মেডিকেলে এবার আসন সংখ্যা বাড়ানো হয়েছে। গতবছর বেসরকারি মেডিকেলে আসন ছিল ৬ হাজার ৪৮৯টি, এবার তা বাড়িয়ে করা হয়েছে ৬ হাজার ৭৭২টি।

সরকারি মেডিকেলে ভর্তির জন্য আসন প্রতি লড়েছে ৩২ জন শিক্ষার্থী। আর সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েন ১২ জন পরীক্ষার্থী। দেশে মোট সরকারি মেডিকেল কলেজে মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এ ছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন। এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : এমবিবিএস ভর্তি পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক