০২ অগাস্ট, ২০২২ ০১:০৩ পিএম

এমবিবিএস ভর্তি: ২য় মাইগ্রেশনের তালিকা আগামী সপ্তাহে

এমবিবিএস ভর্তি: ২য় মাইগ্রেশনের তালিকা আগামী সপ্তাহে
গত ১ এপ্রিল সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজসমূহে এমবিবিএস কোর্সে ভর্তিতে দ্বিতীয় দফায় মাইগ্রেশনের তালিকা তৈরির কাজ প্রায় সম্পন্ন। আগামী সপ্তাহের শুরুর দিকে এ তালিকা প্রকাশ করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব আজ মঙ্গলবার (২ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে মেডিভয়েসকে এমন তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মাইগ্রেশনের তালিকা কম্পাইল করে আগামীকালের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পাঠিয়ে দেওয়া হবে। তারা হয়তো কিছুদিন সময় নিবে। আশা করা যায়, আগামী সপ্তাহের শুরুর দিকে এ তালিকা প্রকাশ করতে পারবো।’

এর আগে গত ৫ জুন প্রথম মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হয়। ভর্তি না হওয়ায় অপেক্ষমাণ তালিকা হতে ৬০ জনকে সরকারি মেডিকেল কলেজসমূহে শূন্য আসনে ভর্তির জন্য মনোনীত করা হয়।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষের সরকারি মেডিকেলে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয় ৮ মে, চলে ১৮ মে পর্যন্ত। এর আগে গত ৫ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে পাস করে ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ৩৪,৮৩৩ জন (৪৩.৯১%) এবং মেয়ের সংখ্যা ৪৪.৫০৪ জন (৫৬.০৯%)। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১৮৮৫ জন (৪৪.৫৬%), মেয়ে ২৩৪৫ জন (৫৫.৪৪%)।

তারও আগে গত ১ এপ্রিল সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী, যা মেডিকেল ভর্তি পরীক্ষার ইতিহাসে সর্বাধিক। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : মাইগ্রেশন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি