৩০ এপ্রিল, ২০২১ ১১:৩৫ এএম

ভারতে সংক্রমণের নতুন রেকর্ডের দিনে মৃত্যু ৩৫০০

ভারতে সংক্রমণের নতুন রেকর্ডের দিনে মৃত্যু ৩৫০০
ছবি: এনডিটিভি

মেডিভয়েস ডেস্ক: মহামারী করোনার তাণ্ডবে বিপর্যস্ত ভারত। কোনোভাবেই লাগাম টানা যাচ্ছে না দেশটির করোনা পরিস্থিতির। গত ২৪ ঘণ্টায় আবারও রেকর্ড তিন লাখ ৮৬ হাজার সংক্রমণের ঘটনা ঘটেছে। মৃত্যুবরণ করেছে তিন হাজার ৪৯৮ জন।

আজ শুক্রবার (৩০ এপ্রিল) কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, করোনায় ভারতে আরও একটি উদ্বেগজনক দিন দেখল। গত ২৪ ঘণ্টায় তিন লাখ ৮৬ হাজারের বেশি লোক করোনায় সংক্রামিত হয়েছে এবং তাঁদের মধ্যে আরও তিন হাজার ৪৯৮ জন মারা গেছে। আন্তার্জাতিক অনেক দেশ প্রতিশ্রুতি অনুযায়ী সাহায্য পাঠিয়েছে ততে তা করোনা পরিস্থিতি উন্নয়নে পর্যাপ্ত ভূমিকা পালন করতে পারছে না।

গতকাল দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল তিন লাখ ৭৯ হাজারের বেশি এবং মারা যায় তিন হাজার ৬৪৫ জন। অর্থাৎ একদিনের ব্যবধানের মৃতের সংখ্যা কিছুটা কমলেও আক্রান্তের সংখ্যা বেড়েছে।

একদিনের নতুন করে তিন হাজারের অধিক মৃত্যুর ঘটনার পর মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৮ হাজার ৩৩০ জনে। অপরদিকে টানা নবম দিনে তিন লাখের বেশি আক্রান্ত হয়েছে। রেকর্ড করা নতুন সংক্রমণের পর দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৮৭ লাখে। যা বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ।

সংক্রমণের সর্বোচ্চে থাকা রাজ্যের তালিকার মধ্যে মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬৬ হাজার ১৫৯ এবং মারা গেছে ৭৭১ জন। অপরদিকে কেরালায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৮ হাজার ৬০৭ জন। এখন পর্যন্ত ওই রাজ্যে এটাই একদিনে সর্বোচ্চ সংক্রমণ। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারায়ি বিজয়ন জানিয়েছেন, আগামী ৪ মে থেকে ৯ মে পর্যন্ত আরও কড়াকড়ি আরোপ করা হবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় কর্ণাটকে আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ২৪ এবং একই সময়ে মারা গেছে ২৭০ জন। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যুর রেকর্ড হয়েছে। করোনা সংক্রমণে রাজধানী দিল্লির অবস্থা সবচেয়ে ভয়াবহ। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন সংক্রমণ ঘটেছে ২৪ হাজার ২৩৫। অপরদিকে একই সময়ে মারা গেছে ৩৯৫ জন।

এ অবস্থায় আগামীকাল থেকে ১৮ বছরের উপরে সকলের জন্য ভ্যাকসিনেশন কার্যক্রাম চালু করা হয়েছে। তবে বেশিরভাগ রাজ্যে পর্যাপ্ত ভ্যাকসিনের ডোজ পাওয়ার বিষয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যগুলো জানিয়েছে তাদের পর্যাপ্ত পরিমাণে ডোজ নেই। তামিলনাড়ু দেড় কোটি ডোজ চেয়েছে তবে সূত্র বলছে যে শনিবার থেকে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে টিকা দেওয়ার বিষয়ে রাজ্য সরকার অনিশ্চিত।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
বিএসএমএমইউ ও স্বাস্থ্য অধিদপ্তরের গবেষণা

গ্রামে স্বাস্থ্যসেবা গিতে গিয়ে ১৮ সমস্যার মুখোমুখি চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও