অপরাজিতা নন্দী

অপরাজিতা নন্দী

কুষ্টিয়া মেডিকেল কলেজ


২১ অগাস্ট, ২০২০ ০৮:১২ পিএম

‘ডা. বিপ্লব মন্ডল - একজন ফ্রন্টলাইন ফাইটার’

‘ডা. বিপ্লব মন্ডল - একজন ফ্রন্টলাইন ফাইটার’

অদৃশ্য করোনাভাইরাসের কবলে সারা বিশ্ব আজ স্থবির। শক্তিশালী এই ভাইরাসের তাণ্ডব চলছে সারা বিশ্ব জুড়ে। লাখ লাখ মানুষ আজ গৃহবন্দী।

প্রতিনিয়ত কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছে অনেক মানুষ, মৃত্যুর সংখ্যাটাও দিন দিন বেড়েই চলেছে। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা কোটি অতিক্রম করেছে, আর মৃত্যু লক্ষাধিক। অসুস্থ এই পৃথিবীকে সুস্থ করে তুলতে পিপিই পরিহিত একদল সম্মুখযোদ্ধা দাঁড়িয়েছেন; দাঁড়িয়েছেন করোনা আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে । নিজেদের জীবন বাজি রেখে তাঁরা সেবা করে চলেছেন করোনা আক্রান্ত অসুস্থ রোগীদের। এমনই এক যোদ্ধা হলেন ডা. বিপ্লব মন্ডল। যিনি নিরলস পরিশ্রম করে চলেছেন করোনা আক্রান্ত রোগীদের সুস্থ করে হাসিমুখে ঘরে ফিরিয়ে দিতে। 

ডা. বিপ্লব মন্ডল ১৯৮৮ সালের ৯ ডিসেম্বর খুলনায় জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই অসহায়-দুঃস্থ মানুষের জন্য তাঁর প্রাণ কাঁদে। তাদের সেবা করার মাঝেই জীবনের আনন্দ ও সার্থকতা খুঁজে পান তিনি। তাই তাদের পাশে দাঁড়িয়ে  তাদের সেবা করার জন্য বেছে নিয়েছেন সেবার পথটিকে। জীবনের লক্ষ্য স্থির করেন, ভবিষ্যতে একজন চিকিৎসক হিসেবে মানুষের সেবার মধ্য দিয়ে তাদের মুখে হাসি ফোটাবেন। সে লক্ষ্যেই একজন চিকিৎসক হয়ে নিজেকে নিয়োজিত করেন দেশ ও জাতির সেবায়।

ডা. বিপ্লব মন্ডল রঘুনাথপুর বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ড.এস.এ. বাকার কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। পরবর্তীতে তিনি ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজে ভর্তি হন ২০০৮ সালে। ধীরে ধীরে নিজের লক্ষ্যের দিকে পা বাঁড়ান। মেডিকেল কলেজে অধ্যয়নকালে তিনি যুক্ত হন 'সন্ধানী'-র সাথে। নিজের প্রচেষ্টায়, স্বনামধন্য চিকিৎসকবৃন্দের উৎসাহ, সহযোগিতা এবং 'সন্ধানী কেন্দ্রীয় পরিষদ'-র সহায়তায় ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজে চালু করেন 'সন্ধানী'র  ইউনিট। 

এরপর থেকে একজন সন্ধানীয়ান হিসেবে তিনি অংশ নিয়েছেন বিভিন্ন মানব সেবামূলক কাজে। 'রক্তদান কর্মসূচি', 'রক্তদানে উদ্বুদ্ধকরণ', 'মরণোত্তর চক্ষুদানে উদ্বুদ্ধকরণ' সহ বিভিন্ন মানবসেবামূলক কর্মকান্ডে অংশ নেন তিনি। মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে রক্তের ব্যবস্থা করেছেন অসংখ্যবার। নিজেও রক্তদান করেছেন ১৫ বার। এছাড়াও বিভিন্ন প্রতিকূলতায় ভুক্তভোগী, অসহায় মানুষের সাহায্যে 'সন্ধানী'-র পৃষ্ঠপোষকতায় ত্রাণ-সামগ্রী বিতরণের ব্যবস্থা করেছেন। ছাত্রজীবন থেকেই সন্ধানীর মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন তাদের দুঃসময়ে। তিনি প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে 'সন্ধানী ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ ও আপডেট ডেন্টাল কলেজ ইউনিটে দায়িত্বপালন করেছেন। বর্তমানে 'সন্ধানী কেন্দ্রীয় পরিষদ' এবং 'সন্ধানী ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ ও আপডেট ডেন্টাল কলেজ ইউনিটের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন।  

ডাঃ বিপ্লব মন্ডল বর্তমানে মেডিকেল অফিসার হিসেবে 'আইচি হাসপাতাল লিমিটেড, ঢাকায় কর্মরত আছেন। চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তুলছেন কোভিড-১৯ পজিটিভ রোগীদের। তাদেরকে সুস্থ জীবনের সুন্দর একটি সকাল উপহার দিতে কাজ করে চলেছেন দিনরাত। শুধু তা-ই নয় তিনি হাসপাতালে কর্মরত কর্মীদের মাঝে বিতরণ করেছেন ১৫০ এরও বেশি মাস্ক এবং স্যানিটাইজার। ডা. বিপ্লব মন্ডলের প্রচেষ্টায় আইচি হাসপাতালের চেয়ারম্যান ডা. মোয়াজ্জেম হোসেন এর সহায়তায় সেখানে করোনা আইসোলেশন ইউনিট চালু করা হয়। যেখানে তিনি নিজেই দায়িত্বরত আছেন।

মানব সেবার এই কাণ্ডারি বলেন, ‘মানুষের সেবা করে তাকে সুস্থ শরীরে তার পরিবারের সকলের মাঝে ফিরিয়ে দিতে পারলে যে ঐশ্বরিক সুখ ও শান্তি অনুভব করি তা ভাষায় ব্যক্ত করা কঠিন। কোভিড-১৯ পজিটিভ যেসকল রোগী এখানে আসেন, তাদের অক্সিজেন স্যাচুরেশন খুব কম থাকে, শ্বাসকষ্ট থাকে; তারা প্রচন্ড কষ্ট পান। সেই মুহুর্তে তাদের পাশে থেকে তাদের কষ্ট লাঘবের জন্য কিছু করতে পারলে অনুপম এক আত্মতুষ্টি অনুভূত হয়। তাদের কষ্ট লাঘবের জন্য কিছু করতে পেরেছি ভাবলে নিজেও স্বস্তি পাই।’

তিনি আরও বলেন, ‘সন্ধানীতে কাজ করার সময়েই নিজের মধ্যে মানব সেবার যে বীজ বপন করেছি সেটাই আজ আমাকে প্রেরণা যোগায়। সন্ধানী আমাকে দৃঢ়প্রত্যয়ী করে তুলেছে। মানবসেবার এই ধারা অব্যাহত রাখতে চাই। অসুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে নিজের সর্বোচ্চ চেষ্টা দিয়ে তাদের সুস্থ করে তাদের মুখে হাসি ফোটাতে চাই।’

ডা. বিপ্লব মন্ডলের মতো এমন অনেক চিকিৎসকের অক্লান্ত আর নিঃস্বার্থ সেবার উপরে ভরসা করেই আমরা সুস্থ দিনের স্বপ্ন দেখি। তাদের নিরলস পরিশ্রম আর সাধনার জয়মাল্য স্বরূপ পৃথিবী করোনাভাইরাসকে পরাজিত করে আবার সুস্থ হবে একদিন। গৃহবন্দী মানুষ আবারও মুক্ত হবে। কোনো এক সুস্থ, সুন্দর সকালে মুক্ত বাতাসে আমরা আবারও প্রাণ ভরে শ্বাস নেব। সেই সুদিনটি হয়তো খুব বেশি দূরে নেই।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
বিশ্ব স্ট্রোক দিবসের কর্মশালায় বক্তারা

দেশের ৫ ভাগ মানুষই স্ট্রোকের ঝুঁকিতে!

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

বিশ্ব স্ট্রোক দিবসের কর্মশালায় বক্তারা

দেশের ৫ ভাগ মানুষই স্ট্রোকের ঝুঁকিতে!

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী
বাংলাদেশের গাইনী এবং অবসের জীবন্ত কিংবদন্তী

স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী