২৭ মার্চ, ২০২৪ ০৭:২৯ পিএম

অধ্যাপক দম্পতির কন্যা ঢাবির প্রফে সপ্তম

অধ্যাপক দম্পতির কন্যা ঢাবির প্রফে সপ্তম
যারীন সাদাফ স্বচ্ছ। ছবি: আব্দুল লতিফ সাদ্দাম

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৫৪টি মেডিকেল কলেজের এমবিবিএস ফার্স্ট প্রফেশনাল পরীক্ষায় সপ্তম স্থান অর্জন করেছেন ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থী যারীন সাদাফ স্বচ্ছ।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফার্স্ট প্রফের প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

ফার্স্ট প্রফেশনাল পরীক্ষার সিলেবাসে এনাটমি, ফিজিওলজি, বায়োকেমেস্ট্রি—এই তিনটি বিষয় রয়েছে। যারীন সাদাফ স্বচ্ছ সব বিষয়ে মেডিকেলের সর্বোচ্চ নম্বর অনার্স মার্ক পেয়েছেন। প্রায় ছয় হাজার মেডিকেল শিক্ষার্থীর মধ্যে সপ্তম স্থান অর্জন করেছেন ডিএমসির ৭৯তম ব্যাচের এই শিক্ষার্থী।

জানতে চাইলে যারীন সাদাফ স্বচ্ছ মেডিভয়েসকে বলেন, ‘অনুভূতি অবশ্যই ভালো। আমার প্রত্যাশা ছিল না, এতো ভালো রেজাল্ট করবো। পরীক্ষার দেওয়ার আগে প্রত্যাশা ছিল প্লেস করলে ভালো হবে। আমার বাবা-মা এবং শিক্ষকদেরও ছিল। পরীক্ষার দেওয়ার পর আশা করিনি, প্লেস আসবে। যখন ফলাফল প্রকাশিত হলো দেখি প্লেস এসেছে, সাথেও অনার্স মার্কও। আমি অনেক আনন্দিত।’

তিনি আরও বলেন, ‘আমি সবার আগে আমার রেজাল্ট বাবাকে জানিয়েছিলাম। বাবা ওইদিনই রাজশাহী থেকে ঢাকাতে এসেছিলেন। বাবাকে জানানোর পর তিনি অনেক খুশি হয়েছেন। বাবা প্রত্যাশা করেই রেখেছেন প্লেস আসবে। আর আম্মু বলেছেন আল্লাহ যা করবেন, ভালোর জন্য করবেন। আম্মুকে রেজাল্টের কথা বলার পর তিনি আবেগ আপ্লুত হয়েছেন। তাঁরা দুইজনই অনেক খুশি।’

স্বচ্ছ’র দাদা বাড়ি খুলনায়। বাবা ও মায়ের চাকরিসূত্রে বেড়ে উঠা রাজশাহীতে। দুই বোনের মধ্যে বড় তিনি। রাজশাহীর সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয় এসএসসি এবং রাজশাহী কলেজ থেকে এইচএসএসি পরীক্ষা দিয়েছেন যারীন সাদাফ স্বচ্ছ।

স্বচ্ছ’র বাবা অধ্যাপক ডা. মোস্তফা শামীম আহসান ও মা অধ্যাপক ডা. নাসরিন বেগম। অধ্যাপক শামীম আহসান রাজশাহী পরমানু শক্তি কমিশনের (ইনমাস) পরিচালক এবং অধ্যাপক নাসরিন বেগমও একই প্রতিষ্ঠানে কর্মরত আছেন। দুইজনই নিউক্লিয়ার মেডিসিন বিভাগে কর্মরত আছেন। স্বচ্ছ’র একমাত্র ছোট বোন যারীন নূদার স্পর্শ রাজশাহীর সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণিতে অধ্যয়নরত আছেন।

এর আগে ২০২১-২২ সেশনের এমবিবিএস ভর্তি যুদ্ধে মেধা তালিকায় ১৬৬ তম হয়েছিলেন স্বচ্ছ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ডিএমসি
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত