৩০ অক্টোবর, ২০২৩ ১০:৩৮ এএম

‘স্ট্রোকের চিকিৎসা করার চেয়ে প্রতিরোধ জরুরি’

‘স্ট্রোকের চিকিৎসা করার চেয়ে প্রতিরোধ জরুরি’
বিএসএমএমইউ ভিসি বলেন, স্ট্রোকের রোগীদের দ্রুত হাসপাতালে নেওয়া সম্ভব হলে অনেক মৃত্যু ঠেকানোর পাশাপাশি বিকলাঙ্গ রোধ করাও সম্ভব।

মেডিভয়েস রিপোর্ট: স্ট্রোক রোগের চিকিৎসা করার চেয়ে স্ট্রোক প্রতিরোধ করা জরুরি বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

রোববার (২৯ অক্টোবর) বিশ্ব স্ট্রোক দিবস পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। এই সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসএমএমইউ ভিসি বলেন, স্ট্রোকের রোগীদের দ্রুত হাসপাতালে নেওয়া সম্ভব হলে অনেক মৃত্যু ঠেকানোর পাশাপাশি বিকলাঙ্গ রোধ করাও সম্ভব। স্ট্রোক প্রতিরোধে সচেতনতার পাশাপাশি খাবারে  লবণ না খাওয়া, ডায়াবেটিস কন্ট্রোল করা, নিয়মিত শরীর চর্চা করা, স্ট্রেস না নেয়া ও ধুমপান না করার উপর জোর দিতে হবে।

সেমনিারে অন্যান্য বক্তারা জানান, বাংলাদেশে স্ট্রোক রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। স্ট্রোকের চিকিৎসার জন্য স্ট্রোকে আক্রান্ত রোগীকে সাড়ে ৪ ঘণ্টার মধ্যে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিত। এই সময়ের মধ্যে জরুরি চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হলে রোগীর মৃত্যু ও পঙ্গুত্ব কমানো সম্ভব। স্ট্রোক রোগীদের বিশেষ করে মাথায় রক্তক্ষরণ হলে জরুরি অপারেশন প্রয়োজন হয়। ইসকেমিক স্ট্রোক (রক্তবাহিকা নালিকা বন্ধ) হলে জরুরি অপারেশন করলে রোগীর জীবন বাঁচানো সম্ভব। স্ট্রোক প্রতিরোধে খাবারে তেল ও লবণের ব্যবহার কমানো, ওজন নিয়ন্ত্রণে রাখা, নিয়মিত শরীরচর্চা করা, ধূমপান ও অ্যালকোহল সেবন থেকে বিরত থাকা, ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ থাকলে নিয়ন্ত্রণে রাখা, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা ও স্ট্রেস কমাতে নামাজ, উপাসনা বা মেডিটেশন করা অত্যন্ত জরুরি।

টিআই

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত