২৬ মে, ২০২৩ ১১:০১ এএম

ফেরত যায় স্বাস্থ্যের বাজেট, মানবেতর জীবন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের

ফেরত যায় স্বাস্থ্যের বাজেট, মানবেতর জীবন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের
চিকিৎসক নিজে ভাল না থাকলে ঠিকভাবে সেবা দেওয়া সম্ভব নয়।

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতের বরাদ্দের টাকা খরচ না হয়ে ফেরত গেলেও স্বাস্থ্যসেবায় নিয়োজিত তরুণ চিকিৎকেরা প্রয়োজনীয় টাকার অভাবে মানবেতর জীবনযাপন করেন।

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর শাহবাগ চত্বরে ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ কথা বলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ মেজর (অব.) অধ্যাপক ডা. আব্দুল ওহাব মিনার।

এ বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, প্রতিবছরের মত এবারের স্বাস্থ্য খাতের বাজেট খরচ হয়নি। বরাদ্দের ৬৭ শতাংশ অর্থ ফেরত দেওয়া হবে। অথচ, আমাদের তরুণ চিকিৎকেরা প্রয়োজনীয় টাকার অভাবে মানবেতর জীবনযাপন করেন।

তিনি আরও বলেন, নবীন চিকিৎসকদের প্রতি রাষ্ট্রের অবহেলা মেনে নেওয়ার মত নয়। অবস্থা দেখে মনে হয়, আমাদের স্বাস্থ্য সেবার কোন প্রয়োজন নেই। চিকিৎসক নিজে ভাল না থাকলে, তারপক্ষে ঠিকমত সেবা দেওয়া সম্ভব নয়।

এমডি-এমএস ও এফসিপিএস কোর্সের ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজার টাকায় উন্নীত করার দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) অধিভুক্ত প্রতিষ্ঠানে অধ্যয়নরত বেসরকারি চিকিৎসকরা।

মানববন্ধনে চিকিৎসকরা বলেন, পোস্ট গ্রাজুয়েট চিকিৎসকরা দুই থেকে পাঁচ বছর উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নেন। এ সময় নিয়মানুযায়ী তারা প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না। এ জন্য তারা সরকারের পক্ষ থেকে ২০ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন, যা একটা বড় শহরে থেকে সংসার পরিচালনার জন্য যৎসামান্য।

পার্শ্ববর্তী দেশের উদাহরণ টেনে তারা বলেন, পোস্ট গ্রাজুয়েট প্রশিক্ষণার্থীদের ভাতা ভারতে ৬৭ হাজার ৬৮৩ টাকা এবং পাকিস্তানে ৩৮ হাজার টাকা, যা আমাদের দেশের তুলনায় অনেক বেশি।

চিকিৎসকরা বলেন, চলতি অর্থবছরে স্বাস্থ্য খাতের বাজেট অব্যবহৃত ৬৭ শতাংশ ফেরত পাঠানো হবে, যার পরিমাণ ছয় হাজার ৫৫৮ কোটি টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম এই ব্যর্থতার জন্য আমরা একদিকে যেমন কষ্ট পাচ্ছি, অন্যদিকে নিন্দা জ্ঞাপন করছি।

মানববন্ধনে তারা বলেন, সকল পোস্ট গ্রাজুয়েটদের ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজার টাকায় উন্নীত করলে, বাড়তি খরচ হবে মাসিক মাত্র ৯ কোটি টাকা। অথচ স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাজার হাজার কোটি টাকা যত্রতত্র খরচ হচ্ছে।

সকাল ৮টা থেকে শাহবাগ চত্বরে মানববন্ধন শুরু করেন উচ্চতর কোর্সে অধ্যয়নরত চিকিৎসকরা। এতে অংশ নেন বিএসএমএমইউ ও বিসিপিএস’র অধিভুক্ত স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোর প্রশিক্ষণার্থীরা। মানববন্ধন শেষ হয় দুপুর ২টায়।

এএইচ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক