ডা. নাজিরুম মুবিন

ডা. নাজিরুম মুবিন

মেডিকেল অফিসার, মিনিস্ট্রি অব হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ার


১১ জুলাই, ২০২১ ১১:০৮ এএম

ভারতে আতংকের আরেক নাম জিকা ভাইরাস

ভারতে আতংকের আরেক নাম জিকা ভাইরাস
ছবি: সংগৃহীত

সব ভয়ংকর ভাইরাস যেন বিশ্ব ভ্রমণ শুরু করেছে। করোনাভাইরাস মহামারীর এই ভয়ংকর সময়ে ভারতের কেরালায় জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গতকাল কেরালার স্বাস্থ্য বিভাগ ১৪ জন রোগীর নমুনায় জিকা ভাইরাস পাওয়ার কথা স্বীকার করেছে এবং রাজ্যজুড়ে বিশেষ সতর্কতা ঘোষণা করেছে।

ডেঙ্গু, চিকুনগুনিয়া ও জিকা এই তিনটি ভাইরাসের একই বাহক এডিস মশা। অতীতে আমাদের দেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দিলেও জিকা ভাইরাস কখনো এই তল্লাটে আসেনি। তাই বলে হাত পা ছেড়ে বসে থাকা যাবে না।

জিকা ভাইরাস সংক্রমণের লক্ষণ অনেকটা ডেঙ্গু চিকুনগুনিয়ার মতোই। যেমন- জ্বর, মাথা ব্যথা, চোখে ব্যথা, গিঁটে গিঁটে ব্যথা এবং র‍্যাশ। তবে জিকার সবচেয়ে ভয়ংকর প্রভাব হলো গর্ভবতী মহিলাদের উপর। কোন গর্ভবতী মহিলা যদি জিকা ভাইরাসে আক্রান্ত হন, তাহলে তার শিশু মাইক্রোসেফালিতে আক্রান্ত হতে পারে। এতে শিশুর মাথা ছোট হয়। অর্থাৎ তাদের মস্তিষ্ক সঠিক আকারের হয় না বা সঠিক বৃদ্ধি হয় না।

এমন শিশুরা বুদ্ধিপ্রতিবন্ধী হয়ে বেড়ে ওঠে। জিকা ভাইরাসের প্রভাবে ২০১৫-১৬ সালে ব্রাজিলে প্রায় ৪০০০ এর মতো শিশু এমন সমস্যা নিয়ে জন্মেছে। কী মর্মান্তিক! জিকা প্রতিরোধের জন্য আপনাকে নতুন কিছু করতে হবে না। ডেঙ্গু প্রতিরোধের জন্য যা যা করা হয় তাই যথেষ্ট।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত