২৬ জুন, ২০২১ ১২:০৭ পিএম

ঢাবির ফাইনাল প্রফ পরীক্ষা ১৪ দিনের জন্য স্থগিত

ঢাবির ফাইনাল প্রফ পরীক্ষা ১৪ দিনের জন্য স্থগিত
ছবি: মেডিভয়েস।

মেডিভয়েস রিপোর্ট: করোনা সংক্রমণ রোধে সারাদেশে কঠোর লকডাউনের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষা ১৪ দিনের জন্য স্থগিত করা হয়েছে। 

আজ শনিবার (২৬ জুন) কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবীর বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। এ নিয়ে চতুর্থ দফায় পিছিয়ে গেলো স্বাস্থ্য সেবার সনদ পাওয়ার এ পরীক্ষা।

এদিকে ডা. শাহরিয়ার নবী স্বাক্ষরিত এ সংক্রান্ত জরুরি নোটিসে বলা হয়েছে, ‘এতদ্বারা পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় সরকারের নির্দেশনানুযায়ী আগামী সোমবার (২৮ জুন) হতে সারাদেশে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করা হইয়াছে। এমতাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত সকল সরকারি/বেসরকারি মেডিকেল এবং সকল সরকারি/বেসরকারি নার্সিং কলেজ অনুষ্ঠিতব্য Final Professional MBBS Exam November-2020 (New), January-2021 (Old) Curriculum & 3rd, 4th year B.Sc. in Nursing July-2021 পরীক্ষা ১৪ দিনের জন্য স্থগিত করা হইল।’

পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে বলেও নোটিসে বলা হয়েছে।

পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন আজ শনিবার (২৬ জুন) মেডিভয়েসকে বলেন, ‘জাতীয় কমিটির সভাপতির সঙ্গে কথা হয়েছে। তিনি জানালেন, সব অফিস বন্ধ। ট্রেজারি বন্ধ। তাহলে আমার কিছুই করার থাকবে না। প্রশ্ন কোথা থেকে বিতরণ করবো। তাই আপাতত ১৪ দিনের জন্য স্থগিত করা হলো। পরীক্ষা আয়োজনের জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলাম। কিন্তু রাষ্ট্র লকডাউন ঘোষণা করায় এ ব্যাপারে কিছুই করার নাই।’

এর আগে গত ১০ জুন ঢাবি অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা রুটিন প্রকাশ করা হয়। ঢাবির মেডিসিন অনুষদের ডিন স্বাক্ষরিত এ সংক্রান্ত নোটিসে বলা হয়, এমবিবিএস ফাইনাল প্রফেশনালের নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ এর পুরাতন সিলেবাসের লিখিত পরীক্ষা আগামী জুন মাসে অনুষ্ঠিত হবে। ২৯ জুন থেকে শুরু হয়ে লিখিত পরীক্ষা আগামী ১১ জুলাই পর্যন্ত চলার কথা ছিল।

এ সময়সূচি প্রকাশের এক দিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অধিভুক্ত সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের নভেম্বর ২০২০ ও জানুয়ারি ২০২১ শিক্ষাবর্ষের এমবিবিএস চূড়ান্ত পেশাগত পরীক্ষা জুন মাসের শেষ সপ্তাহের মধ্যে আয়োজনের নির্দেশ দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচলককে পাঠানো ওই চিঠিতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয় ও স্মারকের প্রতি দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের নভেম্বর ২০২০ ও জানুয়ারি ২০২১ সেশনের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা জুন ২০২১ এর শেষ সপ্তাহের সুবিধাজনক সময়ে গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ আব্দুল কাদের স্বাক্ষরিত চিঠির অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পররাষ্ট্র সচিব, ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন ও স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিবসহ সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়। 

►বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ফাইনাল প্রফ পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত