১২ জানুয়ারী, ২০২১ ০৭:৩৩ পিএম

ভ্যাকসিন পেতে নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি

ভ্যাকসিন পেতে নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি
অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণে আগামী ২৬ জানুয়ারি থেকে দেশে নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। 

সোমবার (১১ জানুয়ারি) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে করোনার ভ্যাকসিন বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মহাপরিচালক বলেন, চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ৫০ লাখ ডোজ টিকা সরকারিভাবে নির্ধারিত ইপিআই কোল্ড স্টোরেজে পৌঁছানোর দায়িত্ব পালন করবে বেক্সিমকো। ২৭ তারিখের মধ্যে জেলা পর্যায়ে এ টিকা পৌঁছাবে। আর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ভ্যাকসিন বিতরণ শুরু হবে। ভ্যাকসিন পেতে অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া কোনো ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হবে না।

তিনি আরও বলেন, জনগণ সরাসরি মোবাইল অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে পারবে। ইউনিয়ন পর্যায়ে এ নিয়ে কাজ করা হবে। জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে অনলাইন নিবন্ধন সম্পাদন করতে হবে। নিবন্ধন করতে সর্বোচ্চ পাঁচ মিনিট সময় লাগতে পারে।। এক্ষেত্রে বিধবা বা বয়স্কভাতা পান এমন তালিকাও সংগ্রহ করে দেখা হবে।

দরিদ্র জনগোষ্ঠীর বাদ পড়ার কোনো শঙ্কা নেই জানিয়ে অধ্যাপক খুরশীদ আলম বলেন, যদি কেউ নিবন্ধন না করে, তাকে ভ্যাকসিন দেওয়া হবে না। কারণ নিবন্ধন তালিকার বাইরে কাউকেই টিকা দেওয়া হবে না। ভ্যাকসিন দেওয়ার আগে নিবন্ধন করা জন্য সারাদেশে ব্যাপক প্রচার চালানো হবে বলেও জানিয়েছেন তিনি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক