২৬ ডিসেম্বর, ২০২০ ১২:৪৪ পিএম

রোগী মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের ওপর হামলা, হাসপাতালে ভাঙচুর

রোগী মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের ওপর হামলা, হাসপাতালে ভাঙচুর
হামলায় আহত ডা. চিরঞ্জীব সরকার। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ছাদ থেকে পড়ে গিয়ে গুরুতর আহত রোগীর মৃত্যুর ঘটনায় জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় কর্তব্যরত চিকিৎসক এবং হামলায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ ১৫ জন ইন্টার্ন চিকিৎসক আহত হন।  

প্রত্যক্ষদর্শী মেডিকেল শিক্ষার্থীরা জানিয়েছেন, ছাদ থেকে পড়ে যাওয়া গুরুতর আহত এক রোগীকে জুম্মার নামাজের সময় শেখ হাসিনা মেডিকেল কলেজে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসেন স্বজনেরা। প্রয়োজনীয় স্বাস্থ্য সেবার পর চিকিৎসকরা রোগীকে ওয়ার্ডে পাঠিয়ে দেন। ওয়ার্ডে নিতে নিতেই মারা যান ওই রোগী।

সঙ্গে সঙ্গে ক্ষুব্ধ স্বজনেরা জরুরি বিভাগে এসে কর্তব্যরত চিকিৎসক ডা. চিরঞ্জীব সরকারের ওপর হামলা চালায়। সেই সঙ্গে হাসপাতালের জিনিসপত্র ভাঙচুর করতে থাকে।

হামলায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও), স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) জামালপুর জেলার আহ্বায়ক ডা. লুৎফর রহমান, ইন্টার্নি চিকিৎসক হাবিবুল্লাহ আহত হন।

এ সময় নামাজ শেষ করে ক্যাম্পাসে ফিরছিলেন মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা। তারা হামলা থামাতে চাইলে চিকিৎসক পরিচয় জানতে পেরে তাদেরকেও মারধর করতে থাকে স্বজনেরা।

পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করলে মেডিকেল কলেজের অন্যান্য ব্যাচের শিক্ষার্থীরাও প্রতিহত করতে ঘটনাস্থলে ছুটে আসে।

এ সময় ৪-৬ জন পুলিশ সদস্য উপস্থিত থাকলেও তারা নিরব দর্শকের ভূমিকা পালন করে বলে অভিযোগ করেন প্রত্যক্ষদর্শীরা। তারা বলেন, ‘পুলিশ উল্টো অকথ্য ভাষায় ইন্টার্ন চিকিৎসকদের গালাগাল করতে থাকে এবং এক পর্যায়ে তাদের গায়ে হাত তোলে। এতে বাধা দিলে সিনিয়র চিকিৎসকদের গায়েও হাত তোলা হয়। পরে সহিংস স্বজনদের না থামিয়ে চিকিৎসকদের থানায় নিয়ে যায় পুলিশ।’ 

হাসপাতালের সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, ডা. লুৎফর রহমানকে ধাক্কা দিতে দিতে থানায় নিয়ে যাওয়া হয়।

তবে জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম খান জানান, রোগীর মৃত্যুর ঘটনায় অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। পরিস্থিতি শান্ত করতে পুলিশ ঘটনাস্থল একজন ডাক্তারসহ সাত ইন্টার্নি ডাক্তারকে আটক করে থানায় নিয়ে আসে। কিন্তু কারো কোনো অভিযোগ না থাকায় আটককৃতদের ছেড়ে দেওয়া হয়েছে এবং বিষয়টি স্থানীয় নেতৃবৃন্দের মাধ্যমে সমঝোতা করা হয়েছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : চিকিৎসক লাঞ্ছিত
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত