২৩ ডিসেম্বর, ২০২০ ০৪:০৪ পিএম

মাত্র ৪৫ মিনিটেই করোনা পরীক্ষা

মাত্র ৪৫ মিনিটেই করোনা পরীক্ষা
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: মো. সাহিদ

মেডিভয়েস রিপোর্ট: বিদেশফেরতদের দ্রুত করোনা পরীক্ষার জন্য রাজধানীর আশকোনা হজ ক্যাম্পের ল্যাবে অত্যাধুনিক জিন এক্সপার্ট মেশিন বসানো হয়েছে। এখন মাত্র ৪৫ মিনিটেই বিদেশফেরতদের কোভিড-১৯ পরীক্ষা হবে এবং একসঙ্গে চারজনের পরীক্ষা করা যাবে।

আজ বুধবার (২৩ ডিসেম্বর) সকাল ১১টায় রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে জিন এক্সপার্ট মেশিন উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন। এ সময় আরটি-পিসিআর মোবাইল (ভ্রাম্যমাণ) ল্যাব কার্যক্রম এবং অ্যান্টিজেন টেস্টেরও উদ্বোধন করেন মন্ত্রী।

তিনি বলেন, ‘আরটি-পিসিআর মোবাইল (ভ্রাম্যমাণ) ল্যাবে প্রতিদিন এক হাজার টেস্ট করা সম্ভব। যেহেতু দ্রুততম সময়ে করোনাভাইরাস পরীক্ষায় অ্যান্টিজেন টেস্ট চালু করেছি। আমাদের পিসিআর ল্যাব চালু আছে, জিন এক্সপার্ট মেশিন দিয়েও করোনা পরীক্ষা চালু আছে। সেহেতু টেস্টের জন্য তো রোগীদের আসতে হবে।’

রোগীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা আসেন। টেস্ট করান, চিকিৎসা নেন, সেবা নিন। আপনারা ভালো থাকবেন।’ 

আরটি-পিসিআর মোবাইল (ভ্রাম্যমাণ) এই ল্যাব বায়োসেফটি লেভেল-২ মানের। এধরণের আরও একটি ল্যাব আনা হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনার কারণে বড় বড় রাষ্ট্র বিপর্যস্ত হয়ে পড়েছে। লকডাউন হয়ে যাচ্ছে, শিক্ষা বন্ধ হয়ে যাচ্ছে, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশের অবস্থা সে সমস্ত দেশের তুলনায় অনেক ভালো। করোনা আমাদের দেশে নিয়ন্ত্রণে আছে। আমরা ভালো আছি সেটা স্বীকার করতে হবে।’

সম্প্রতি করোনাভাইরাসের  নতুন  একটি রূপ নিয়ে উদ্বেগের কারণে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের প্রায় ৪০টি দেশ। ফ্লাইট বাতিল করা দেশের মধ্যে রয়েছে কানাডা, চিলি, কলম্বিয়া, ইরান, সৌদি আরব।

এছাড়া ইউরোপীয় দেশগুলোর মধ্যে রয়েছে নেদারল্যান্ডস, বেলজিয়াম, আয়ারল্যান্ড, জার্মানি, ইতালি, ফ্রান্স, এস্তোনিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ এবং লাতভিয়া।

নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য থাকে আসা যাত্রীদের তিনদিনের পরিবর্তে সাত দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানান মন্ত্রী। এছাড়া টেস্ট করার পর তাদের ছেড়ে দিলেও বাড়িতে সেলফ কোয়ারেন্টিনে থাকার কথা জানান তিনি।

বিমানবন্দরে যুক্তরাজ্য থাকে আসা যাত্রীদের জন্য আলাদা লাইন ও আলাদা ব্যবস্থাপনা রাখা হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ও পিএমও অফিসসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। খুব শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।’

জাহিদ মালেক বলেন, ‘দেশে এত ঘনবসতির মধ্যে আজকে মৃত্যুর হার অনেক কম। ইদানিং আবার একটু বেড়েছে। আমরা যদি করোনাকে নিয়ন্ত্রণে না রাখতে পারি তাহলে স্বাস্থ্যসেবা ব্যাহত হবে। শিক্ষা ব্যাহত হচ্ছে, আমাদের অর্থনীতি ব্যাহত হয়ে যাবে।’

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, আর্মি কোয়ারেন্টাইন ইনচার্জ লেফটেন্যান্ট কর্নেল সাইফ, হজ ক্যাম্প কোয়ারেন্টাইন ইনচার্জ মেজর মোস্তফা, ডিএমএফআর ল্যাব প্রধান ফয়জুর রহমান প্রমুখ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি