০৪ সেপ্টেম্বর, ২০২০ ০৬:২৭ পিএম

বেসরকারি রেসিডেন্টদের ভাতা হতে যাচ্ছে ৩০ হাজার টাকা

বেসরকারি রেসিডেন্টদের ভাতা হতে যাচ্ছে ৩০ হাজার টাকা

মো. মনির উদ্দিন: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও এর অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্টদের ভাতা বাড়িয়ে ৩০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। গত ৩১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে এ প্রস্তাব করা হয়। সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী মাসে অনুষ্ঠিতব্য সিন্ডিকেটের মিটিংয়ে এটি অনুমোদন পেলে নতুন ভাতা চূড়ান্ত হয়ে যাবে। 

বিষয়টি নিশ্চিত করে একাডেমিক কাউন্সিলের অন্যতম সদস্য ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ মেডিভয়েসকে বলেন, ‘একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে। সিন্ডিকেটের অনুমোদন ছাড়া এটা কার্যকর হবে না। সেখানে অনুমোদন হলে প্রস্তাবনাটি অর্থ মন্ত্রণালয়ে যাবে। বেসরকারি রেসিডেন্টরা এখন ২০ হাজার টাকা পান, এটি বাড়িয়ে ৩০ হাজার টাকা করার প্রস্তাবনা দেওয়া হয়েছে। 

কবে থেকে এটি কার্যকর হবে এবং কারা এর আওতায় পড়বেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাস্তবায়ন হয়ে গেলে অধ্যয়নরত বেসরকারি সকল চিকিৎসক এর আওতায় পড়বেন। নতুন যারা আসবেন তারা তো পাবেনই। 

চমৎকার এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে অধ্যয়নতরা উপকৃত হওয়ার পাশাপাশি উচ্চশিক্ষার বিষয়ে তরুণ চিকিৎসকরা উৎসাহিত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন প্রখ্যাত এ মেডিসিন বিশেষজ্ঞ। 

জানতে চাইলে অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য ও বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার মেডিভয়েসকে বলেন, বেসরকারি রেসিডেন্টদের ভাতা বৃদ্ধির বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। এটা এখনো চূড়ান্ত হয়নি। যারা অধ্যয়নরত আছেন তারা পাবেন এবং যেদিন পাস হবে তার পরের মাস থেকে পাবেন। আগামী মাসে সিন্ডিকেটের মিটিংয়ে বিষয়টি চূড়ান্ত হবে।

এর আগে বিএসএমএমইউ ও এর অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্টদের ভাতা দ্বিগুণ করা হয়। পাঁচ বছরের রেসিডেন্সি কোর্সে অধ্যয়নরত এসব সরকারি চিকিৎসক প্রতি মাসে ১০ হাজার টাকা পারিতোষিক পেতেন। ২০১৭ সালের ২০ নভেম্বর গৃহীত সিদ্ধান্তের আলোকে তাঁদের ভাতা ২০ হাজার টাকা করা হয়।

ভাতা পাবেন ডিপ্লোমা কোর্সের চিকিৎসকরা

এদিকে ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকদের জন্য ভাতার উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য-উপাত্তের ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে গত ১৫ জুলাই মেডিভয়েসকে জানান বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। আর এ সংক্রান্ত প্রস্তাবনা পেলে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের উদ্যোগ নেবে বলে আশ্বাস দিয়েছে মন্ত্রণালয়। 

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান মেডিভয়েসকে বলেন, ‘বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া স্যারকে বলেছি, এ সংক্রান্ত প্রস্তাবটি আমাদের কাছে পাঠান, আমরা ব্যবস্থা করে দেবো। প্রয়োজনে প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়ে প্রয়োজনীয় অর্থের বরাদ্দ দিয়ে দেবো। ইন্টার্নশিপের চিকিৎসকরা যদি টাকা পান, তাহলে ডিপ্লোমার চিকিৎসকরা কেন পাবেন না। তাদের কিছু দিলে তো অসুবিধা নাই।’

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত