১৬ অগাস্ট, ২০২০ ০৮:৫২ পিএম

৩৭তম বিসিএস: সুপারিশপ্রাপ্ত ২৭ জনকে নিয়োগ দিতে হাইকোর্টের রুল

৩৭তম বিসিএস: সুপারিশপ্রাপ্ত ২৭ জনকে নিয়োগ দিতে হাইকোর্টের রুল

মেডিভয়েস রিপোর্ট: ৩৭তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত ২৭ জনকে কেন নিয়োগ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আজ রোববার (১৬ আগস্ট) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ রুল জারি করেন।

আদেশে সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়, সচিব অর্থ মন্ত্রণালয়, চেয়ারম্যান, বাংলাদেশ কর্ম কমিশন সহ চার জনকে বিবাদী করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে তাদের রুলে জবাব দিতে বলেছে আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি দেবাশীষ ভট্টাচার্য্য ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া জানান, ৩৭তম বিসিএসে মোট ১ হাজার ৩১৪ জন প্রার্থীকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ প্রদান করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় বিগত ২০/০৩/২০১৯, ১৭/০৪/২০১৯, ০৫/০৫/২০১৯, ৩০/০৫/২০১৯, ১৬/০৭/২০১৯, ২৯/০৭/২০১৯ ও ১৮/০৩/২০২০ তারিখে একাধিক প্রজ্ঞাপনের মাধ্যমে ১ হাজার ২৪৯ জন প্রার্থীকে বিভিন্ন পদে নিয়োগ প্রদান করলেও রিট আবেদনকারী ২৭ জনকে অদ্যবধি নিয়োগ প্রদান করা হয়নি। অথচ তারা নিয়োগপ্রাপ্তদের ন্যায় সব পরীক্ষা উত্তীর্ণ হয়েছেন। এ অবস্থায় তাদের নিয়োগ না দেওয়া সস্পূর্ণভাবে সংবিধানের স্পষ্ট লঙ্ঘন। তাই তারা এই প্রজ্ঞাপন থেকে তাদের নাম বাদ দেওয়া এবং সুপারিশকৃতদের স্ব-স্ব পদে নিয়োগে প্রদানের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন।

রীটকারীরা হলেন নাইমুর রহমান, ইমরান হাসান, মেহরাব হোসেন, বিনজির ইকবাল, মো. রবাইয়ত ফেরদৌস, মো. হাসানুর রহমান, ফারহানা হোসাইন, কামাল হোসেন, এ.এইচ, এম ইমাম হোসাইন, রাকিব আহমেদ সৈয়দ ও মো. আবদুর রশিদসহ এ বিসিএসের ২৭ জন নিয়োগপ্রত্যাশী। 

প্রসঙ্গত, গত বছরের ২০ মার্চ বিকেলে ৩৭তম বিসিএসের গেজেট প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ বিসিএসের স্বাস্থ্য ক্যাডারে চূড়ান্ত নিয়োগ পান ৩০৮ জন চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন পদে ২৫৮ জন এবং সহকারী ডেন্ডাল সার্জন পদে ৫০ জন চূড়ান্ত নিয়োগ পান।

এছাড়া প্রশাসন ক্যাডারে ২৯২ জন, পুলিশে ৯৪ জন ও পররাষ্ট্রে ১৯ জনকে নিয়োগ দেওয়া হয়। একই সঙ্গে আনসার, তথ্য, ডাক, খাদ্য, কৃষি, শিক্ষাসহ বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়া হয় ৫০৮ জনকে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিসিএস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি