১৪ অগাস্ট, ২০২০ ০৯:৪০ এএম

নভেম্বরে করোনা ভ্যাকসিনের অনুমোদন: যুক্তরাষ্ট্র

নভেম্বরে করোনা ভ্যাকসিনের অনুমোদন: যুক্তরাষ্ট্র

মেডিভয়েস  ডেস্ক: যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সম্ভাব্য যে কোনও ভ্যাকসিন আগামী নভেম্বর বা ডিসেম্বরে অনুমোদন পেতে পারে বলে জানিয়েছেন দেশটির ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথের প্রধান ফ্রান্সিস কলিন্স। তবে এর আগে কোনও ভ্যাকসিনের অনুমোদন পাওয়ার সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

খবরে ফ্রান্সিস কলিন্স জানান, বৈজ্ঞানিকভাবে বিবেচনা করলে অক্টোবরের আগে এফডিএ’র অনুমোদনের সুযোগ দেখি না। ট্রাম্প প্রশাসনের অপারেশন ওয়ার্প স্পিডের আওতায় থাকা ভ্যাকসিনগুলোর বড় আকারের ক্লিনিক্যাল ট্রায়ালের কথা বিবেচনা করলে নভেম্বর বা ডিসেম্বরের আগে নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সবুজ সংকেত পাওয়ার সম্ভাবনা নেই।

তিনি বলেন, ১০ হাজার মানুষের দেহে পরীক্ষাতেই ব্যাপক হারে ব্যবহারের জন্য ভ্যাকসিনের কার্যকারিতা ও সুরক্ষা সম্পর্কে পর্যাপ্ত প্রমাণ পাওয়া যায়। যুক্তরাষ্ট্র ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্বে ৩০ হাজার মানুষের দেহে পরীক্ষার জন্য উদ্যোগ নিয়েছে।

মার্কিন কর্মকর্তা আশা প্রকাশ করেন, ট্রাম্প প্রশাসনে অর্থায়নকৃত ছয়টির মধ্যে যে কোনও একটি ভ্যাকসিন এই বছরের শেষের দিকে কার্যকর ও নিরাপদ বলে প্রমাণিত হবে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ৩ নভেম্বরের নির্বাচনের আগেই যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিন পাওয়া যেতে পারে।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও