০৩ অগাস্ট, ২০২০ ১১:২৭ এএম

করোনা: হোটেলে অবস্থানের খরচ চিকিৎসকদের, বিপরীতে পাবেন ভাতা 

করোনা: হোটেলে অবস্থানের খরচ চিকিৎসকদের, বিপরীতে পাবেন ভাতা 

মেডিভয়েস রিপোর্ট: করোনার চিকিৎসায় নিবেদিত হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের এখন থেকে নিজ খরচে আবাসিক হোটেলে অবস্থান করতে হবে। এর বিপরীতে আর্থিক নীতি অনুসরণ করে পরবর্তীতে তাদের নির্ধারিত ভাতা প্রদান করবে সরকার।     

গত ২৯ জুলাই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জারি করা এ সংক্রান্ত একটি পরিপত্রে এ কথা বলা হয়েছে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান স্বাক্ষরিত ওই পরিপত্রে আরও বলা হয়েছে, রাজধানী ঢাকার মধ্যে দায়িত্বপালনকারী চিকিৎসকরা দৈনিক ২ হাজার টাকা এবং ঢাকার বাইরে এক হাজার ৮০০ টাকা ভাতা পাবেন। একইভাবে নার্সরা ঢাকার মধ্যে এক হাজার ২০০ ঢাকা এবং ঢাকার বাইরে এক হাজার টাকা এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীরা ঢাকার মধ্যে ৮০০ টাকা এবং ঢাকার বাইরে ৬৫০ টাকা ভাতা পাবেন।

এরই পরিপ্রেক্ষিতে চিকিৎসকদেরকে হাসপাতাল অবস্থান না করার অনুরোধ জানিয়ে অফিস আদেশ জারি করেছেন দেশের বিভিন্ন কোভিড হাসপাতালের পরিচালক। 

এদিকে এ ধরনের অফিস আদেশ জারির ফলে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের মধ্যে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ সিদ্ধান্তের ফলে তাদের কর্তব্য পালন যথেষ্ট ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে বলে মনে করছেন তারা।

স্বাস্থ্যকর্মীরা বলছেন, হোটেল ছেড়ে বাসায় গেলে পরিবারের অন্যদেরও সংক্রমিত হওয়ার ঝুঁকি আছে। বিকল্প আবাসন নিশ্চিত না করে এমন সিদ্ধান্ত তাদের পরোক্ষভাবে বিপদের মুখে ঠেলে দেওয়ারই নামান্তর।

সূত্রে জানা গেছে, আবাসিক হোটেলে অবস্থান না করেও অনেকের বিরুদ্ধে হোটেলের বিল তুলে নেওয়ার অভিযোগ উঠেছে। এ অবস্থায় সরকারের খরচ কমাতে এমন সিদ্ধান্ত হয়। পরিপত্র অনুযায়ী স্বাস্থ্যকর্মীদের নির্ধারিত ভাতা প্রদান করবে সরকার। 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত