২৬ মার্চ, ২০২২ ০৯:৩৬ পিএম

এমবিবিএস ভর্তি পরীক্ষা: ১৯ কেন্দ্রে বসবে ১৪৩৯১৫ পরীক্ষার্থী

এমবিবিএস ভর্তি পরীক্ষা: ১৯ কেন্দ্রে বসবে ১৪৩৯১৫ পরীক্ষার্থী
আগামী ১ এপ্রিল অনুষ্ঠিত হবে এমবিবিএস ভর্তি পরীক্ষা। ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট: আগামী ১ এপ্রিল দেশের ১৯টি কেন্দ্রে এমবিবিএস ২০২১-২২ শিক্ষাবর্ষে এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আজ শনিবার (২৬ মার্চ) রাতে অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব মেডিভয়েসকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আগামী ১ এপ্রিল সুষ্ঠুভাবে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। পরীক্ষা সার্থক ও সফলভাবে অনুষ্ঠিত হবে।

এদিকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১ এপ্রিল (শুক্রবার) ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজসমূহে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের ভর্তির জন্য দেশের ১৯টি পরীক্ষা কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ভর্তি পরীক্ষার কেন্দ্র ও ভেন্যুসমূহ পরিদর্শনের জন্য বিভিন্ন কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

কার্যপরিধি

ক. ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদনের লক্ষ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের দিন সকাল ৮টার পূর্বে কেন্দ্রে/ভেন্যুতে উপস্থিত হয়ে ভর্তি পরীক্ষা কার্যক্রম তদারকি করা।

খ. পরীক্ষা শেষ হওয়ার পর নিযুক্ত  নির্বাহী ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে উত্তরপত্র নিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের উদ্দেশ্যে রওয়ানা দেওয়া পর্যন্ত কেন্দ্রে/ভেন্যুতে উপস্থিত থাকা।

গ. পরিদর্শন টিমের সদস্যগণ কর্তৃক স্ব-স্ব কেন্দ্রের পরিদর্শন প্রতিবেদন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ও স্বাস্থ্য  শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করা।

ঘ. ভর্তি পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে কোভিড-১৯ ন্যাশনাল টেকনিক্যাল এ্যাডভাইজরি কমিটি কর্তৃক প্রণীত স্বাস্থ্যবিধির গাইডলাইন যথাযথভাবে অনুসরণের বিষয়টি তদারকি করা।

ঙ. অতিরিক্ত সচিব দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রের আওতাধীন ভেন্যুসমূহের সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

চ. কট্রোল রুমে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ প্রয়োজনে যে কোন কেন্দ্রে/ভেন্যুতে গমন করবেন।

ছ. ভর্তি পরীক্ষায় কেন্দ্রে পরিদর্শন টিমের কোন সদস্যের সন্তান/নিকটতম আত্নীয় বর্ণিত পরীক্ষায় পরক্ষিার্থী থাকলে তাকে পরিদর্শকের দায়িত্ব পালন থেকে বিরত থাকতে হবে এবং বিষয়টি আবশ্যিকভাবে চিকিৎসা শিক্ষা-১ শাখাকে অবহিত করতে হবে।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং কর্মকর্তাগণ বিধিমোতাবেক স্বাস্থ্য শিক্ষা অদিদপ্তর থেকে সম্মানী এবং স্ব-স্ব কর্মস্থল থেকে টিএ/ডিএ প্রাপ্য হবেন। আদেশে বলা হয়েছে।

আদেশের অনুলিপি সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্নসচিব, সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হয়েছে।

►বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত