১০ জুন, ২০২০ ০৬:৫৩ পিএম

করোনা: যেভাবে ক্ষতিপূরণের আবেদন করবেন চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা

করোনা: যেভাবে ক্ষতিপূরণের আবেদন করবেন চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা

মেডিভয়েস রিপোর্ট: করোনা যুদ্ধে সামনের সারিতে থাকা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সরাসরি স্বাস্থ্য সেবা প্রদানে নিয়োজিত ডাক্তার-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের মধ্যে যারা সংক্রমিত হবেন, তাদের জন্য ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছে সরকার।

আক্রান্ত চিকিৎসকরা আবেদন করবেন স্বাস্থ্য সচিবের বরাবর। আর অন্য স্বাস্থ্যকর্মীরা স্ব স্ব কর্তৃপক্ষের বরাবর আবেদন করবেন। আবেদনের সময় যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি। তা তুলে ধরা হলো-

আবেদন করতে যা যা অনুসরণ করবেন: 

ক. করোনা ভাইরাস পজেটিভ এর ক্ষেত্রে সংশ্লিষ্ট ডাক্তার, নার্স ও স্বাস্থ্যসেবা কর্মীসহ মাঠ প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনী এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী করোনা ভাইরাস পজেটিভ এর প্রামাণিক/মেডিকেল রিপোর্টসহ স্ব-স্ব নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের নিকট সংযুক্তি-‘ক’ ফরমে ক্ষতিপূরণের দাবিনামা পেশ করবে;

খ. করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণের ক্ষেত্রে সংযুক্তি-‘খ’ ফরমে মৃত্যুবরণকারী কর্মকর্তা/কর্মচারীর স্ত্রী/স্বামী/সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে বাবা/মা ক্ষতিপূরণের দাবি সংবলিত আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের নিকট পেশ করবে;

গ. আবেদনকারীর নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ সংযুক্তি ‘ক’ ও ‘খ’ অনুচ্ছেদ-৪ (ক) এবং (খ) এ বর্ণিত আবেদনপত্রসমূহ যাচাই-বাছাইপূর্বক সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে প্রস্তাব প্রেরণ করবে;

ঘ. অনুচ্ছেদ-২ এ বর্ণিত প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত কর্মচারীগণ কেবলমাত্র এ ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য হবে;

ঙ. করোনা ভাইরাসে আক্রান্ত এবং করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণের জন্য ক্ষতিপূরণ বাবদ ব্যয় অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে সৃজনকৃত খাতে (১০৯০১-১২০০১২৫০২০০০০০০৩৬৩১১০৭- করোনা (কোভিড-১৯) সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় ক্ষতিপুরণ] বরাদ্দকৃত অর্থ হতে। নির্বাহ করা হবে। অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় ক্ষতিপূরণের আবেদন/অনুরোধ প্রাপ্তির পর। ক্ষতিপূরণের অর্থ প্রদানের সরকারি আদেশ জারি করবে।  এবং

জ. এ ক্ষতিপূরণ বর্তমান প্রচলিত অন্য যে কোন প্রজ্ঞাপন/আদেশে বর্ণিত কর্মকালীন মৃত্যুবরণের ক্ষেত্রে প্রযোজ্য আর্থিক সহায়তা/অনুদানের অতিরিক্ত হিসেবে প্রদেয় হবে। 

করোনা পজিটিভ ব্যক্তিরা আবেদন করবেন যেভাবে:  

সংশ্লিষ্ট করোনা পজিটিভ ব্যক্তিরা ক্ষতিপূরণের জন্য ২৩ এপ্রিল প্রকাশিত পরিপত্রের ‘ফরম-ক’ অনুযায়ী আবেদন করবেন। 

আবেদনের সময় কর্মকর্তা বা কর্মচারীর নাম বা আইডি নং,  পদবী ও অফিস, বেতন গ্রেড ও স্কেল, করোনাভাইরাস পজিটিভ সনাক্তকরণের তারিখ এবং আক্রান্তের সনদ বা মেডিকেল রিপোর্ট। 

এর পাশাপাশি আবেদনকারী রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত ছিলেন ‘‘কোভিড-১৯ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে প্রত্যক্ষভাবে নিয়োজিত ছিলেন মর্মে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন এবং সবশেষে আবেদনকারীর স্বাক্ষর ও তারিখ যুক্ত করতে হবে। 

মৃত ব্যক্তির পক্ষে প্রণোদনা গ্রহণেআবেদনের ধরন

করোনা ভাইরাসে মৃত্যুবরণ করলে ক্ষতিপূরণের জন্য আবেদন করতে হবে ২৩ এপ্রিল প্রকাশিত পরিপত্রের ‘ফরম-খ’ অনুযায়ী। 

আবেদন পত্রে কর্মকর্তা/কর্মচারীর নাম বা আইডি নং, পদবী ও অফিস, বেতন গ্রেড ও স্কেল, করোনাভাইরাস পজিটিভ সনাক্তকরণের তারিখ এবং সনদ বা মেডিকেল রিপোর্ট। 

আবেদনকারী রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত ছিলেন- “কোভিড-১৯" নিয়ন্ত্রণে সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে প্রত্যক্ষভাবে নিয়োজিত ছিলেন মর্মে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন এবং ক্ষতিগ্রস্তের পক্ষে আবেদনকারীর নাম ও সম্পর্ক, স্বাক্ষর ও তারিখ উল্লেখ করতে হবে। 

আক্রান্ত বা মৃত ব্যক্তিরা বেতন গ্রেডে কত টাকা পাবেন? 

সরকারি কর্মকর্তা ও কর্মচারিকে করোনা ভাইরাস পজেটিভ এবং করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে বিভিন্ন বেতন গ্রেডে কর্মরতদের ক্ষতিপূরণ প্রদান করা হবে।

এদের মধ্যে করোনা পজেটিভ হলে- বেতন গ্রেড ১-৯ পাবে ১০ লাখ টাকা, বেতন গ্রেড ১০-১৪ পাবে ৭. ৫০ লাখ এবং বেতন গ্রেড ১৫-২০ আক্রান্তরা পাবে ৫ লাখ টাকা। 

এদিকে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে বেতন গ্রেড ১-৯ পাবে ৫০ লাখ টাকা, বেতন গ্রেড ১০-১৪ পাবে ৩৭. ৫০ লাখ এবং বেতন গ্রেড ১৫-২০ আক্রান্তরা পাবে ২৫ লাখ টাকা। 

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন: 

এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি