৩১ মে, ২০২০ ১১:০৩ পিএম

বৃদ্ধকে প্লাজমা দিলেন করোনাজয়ী চিকিৎসক

বৃদ্ধকে প্লাজমা দিলেন করোনাজয়ী চিকিৎসক

মেডিভয়েস ডেস্ক: করোনা যুদ্ধে চিকিৎসকরা অগ্রভাগের সৈনিক। সেবা দিতে গিয়ে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বহু যোদ্ধা। এদেরই একজন ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের চিকিৎসক ইনজামামুল হক সিয়াম। বয়সে তরুণ এই চিকিৎসক মাত্র ৭ দিনে প্রাণঘাতী করোনাভাইরাসকে জয় করে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরেছেন। এবার করোনাভাইরাসে আক্রান্ত এক বৃদ্ধকে নিজের প্লাজমা দিয়েছেন তিনি।

গতকাল শনিবার (৩০ মে) সন্ধ্যায় ঢাকার শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ৬৫ বছরের ওই বৃদ্ধের জন্য প্লাজমা দেন তিনি। আক্রান্ত বৃদ্ধ তিনদিন ধরে ঢাকার গ্রিনলাইফ হাসপাতালের আইসিইউতে রয়েছেন। তার অবস্থা সঙ্কটাপন্ন বলে জানিয়েছে পরিবারের লোকজন।

ওই বৃদ্ধের বড় ছেলে জানান, তাদের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের মধ্যপাড়া মহল্লায়। তার বাবা শহরের সুপার মার্কেটের একজন ব্যবসায়ী। তাদের পরিবারের পাঁচ সদস্য করোনায় আক্রান্ত। সবার শুধু জ্বর থাকলেও তার বাবার শ্বাসকষ্ট দেখা দেয়। তিনি এখন গ্রিনলাইফ হাসপাতালের আইসিইউতে ভর্তি আছেন। তিনি বলেন, অনেকেই প্লাজমা থেরাপির মাধ্যমে সুস্থ হয়েছেন বলে শুনেছি। বাবার অবস্থার পরিবর্তন না হওয়ায় প্লাজমা দেওয়ার কথা চিন্তা করি। সেজন্য ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয়ে যোগাযোগ করে বলি একজন প্লাজমা ডোনারের ব্যবস্থা করে দিতে।

শুক্রবার সকালে সিভিল সার্জন অফিস থেকে ডা. সিয়ামের কথা বলা হয় আমাকে। এরপর তার সঙ্গে যোগাযোগ করলে দুপুরেই তিনি ব্রাহ্মণবাড়িয়া থেকে ঢাকায় চলে আসেন প্লাজমা দিতে। তার কাছ থেকে ৫০ মিলি প্লাজমা নেয়া হয়েছে। রাতেই বাবাকে এই প্লাজমা দেওয়া হয়েছে।

চিকিৎসক ইনজামামুল হক সিয়াম বলেন, আমার প্লাজমা দিয়ে যদি একজন আক্রান্ত রোগী সুস্থ হন এর চেয়ে বড় পাওয়া আর কিছু নেই। সেজন্য আমি করোনাভাইরাসে আক্রান্ত বৃদ্ধকে প্লাজমা দিয়েছি।


 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি