২৫ এপ্রিল, ২০২৪ ০৮:১২ পিএম
ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি গঠন

‘মাঝারি মানের ভূমিকম্পেই ঢাকায় ধ্বংস হবে ৯ লাখ ভবন’

‘মাঝারি মানের ভূমিকম্পেই ঢাকায় ধ্বংস হবে ৯ লাখ ভবন’
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের কর্মশালায় অতিথিবৃন্দ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বন্যা এবং ঘূর্ণিঝড় মোকাবেলায় সরকার যথেষ্ট সক্ষমতার পরিচয় দিয়েছে। কিন্তু ভূমিকম্পের কোনো পূর্বাভাস না থাকায় ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এক্ষেত্রে মাঝারি ধরনের ভূমিকম্প আঘাত হানলেও শুধুমাত্র ঢাকা শহরেই নয় লক্ষ ঘরবাড়ি ধ্বংস্তূপে পরিণত হবে। ভৌগলিকভাবেই বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ অঞ্চলে অবস্থিত।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের উদ্যোগে হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত এক কর্মশালায় এমন তথ্য জানানো হয়।

ডিজি ডিডিএমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের নতুন প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, বিশেষ অতিথি মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এনডিসি ও ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ স্টেফান লিলার।

অনুষ্ঠানে মন্ত্রণালয়, ডিডিএম, সশস্ত্র বাহিনী বিভাগ, ইউএনআরসি, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, বাংলাদেশ পুলিশ, সিপিপি, ইউএসএইড, জাইকাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ  উপস্থিত ছিলেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন। প্রকল্প পরিচালক, আরবান রেজিলিয়েন্স প্রকল্প (ডিডিএম পার্ট) কর্মশালায় Power Point Presentation দেন।

Urban Resilience Project (URP) প্রকল্পের ডিডিএম পার্ট এর ‘Sharing Workshop on Achievements and Learnings of Training, Exercises and Drills (TED) Program and Establishment of National Disaster Management Authority (NDMA)’ শীর্ষক কর্মশালায় সংশ্লিষ্টরা জানান, ভূমিকম্পসহ বড় ধরনের দুর্যোগ পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনায় দক্ষ, প্রশিক্ষিত ও আন্তর্জাতিক মানের উদ্ধারকর্মী তৈরিতে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, জাতিসংঘ অনুমোদিত ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ কো-অরডিনেশন গ্রুপের (আইএনএসএআরএজি) সদস্যপদ গ্রহণ এবং বাংলাদেশে ইমার্জেন্সি সার্চ অ্যান্ড রেসকিউ টিম গঠন ও স্বীকৃতির জন্য সংশ্লিষ্ট গাইডলাইন অনুসারে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ) গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বহুদিন ধরে। এশিয়ার ৯টি দেশ সদস্য হলেও বাংলাদেশ এগুতে পারেনি দীর্ঘ ১২ বছরেও। এ প্রক্রিয়া শেষ হয়নি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে বিশ্বব্যাংকের সহায়তায় ডিপার্টমেন্ট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট (ডিডিএম) কর্তৃক বাস্তবায়নাধীন আরবান রেজিলেন্স প্রোগ্রামের (ডিডিএম পার্ট) ট্রেইনিং, এক্সপেরিয়েন্সেস অ্যান্ড ড্রিলস (টিইডি) কম্পোনেন্ট এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ইউএনডিপির কারিগরি সহযোগিতায় INSARAG Accreditation এর লক্ষ্যে মন্ত্রণালয় ক্রাশ প্রোগ্রাম গ্রহণ করে। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও স্টেকহোল্ডারদের সাথে আলোচনা ও মতবিনিময় করে মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে যে আইএনএসএআরএজি গাইডলাইন অনুসারে এবং মন্ত্রণালয়ের Allocation of Business অনুসারে মন্ত্রণালয় এনডিএমএ হিসেবে কাজ করতে পারে।

কর্মশালায় জানানো হয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নতুন প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান দায়িত্ব গ্রহণের পর বিষয়টির উপর গুরুত্ব আরোপ করেন। এরই ধারাবাহিকতায় আজকের কর্মশালার আয়োজন।  

উপস্থিত প্রতিনিধিগণ বলেন, NDMA হওয়া ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কিন্তু INSARAG Accreditation এর জন্য টিম গঠনে মন্ত্রণালয়ের করণীয় অনেক কাজ রয়েছে। এজন্য কর্মসূচি চলমান রাখা জরুরি। 

বিশেষ অতিথি ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ স্টেফান লিলার ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনা, INSARAG Accreditation এর জন্য মন্ত্রণালয়ের উদ্যোগের প্রশংসা করে বলেন এক্ষেত্রে ইউএনডিপি বাংলাদেশ সব সময় সরকারের পাশে রয়েছে। 

বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব INSARAG Accredited টিম গঠনে মন্ত্রণালয়ের দৃঢ়তার কথা উল্লেখ করে বলেন, এক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন। মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি কারিগরি সহযোগিতার জন্য ইউএনডিপিকে ধন্যবাদ জানান। তিনি URP ডিডিএম পার্টের ২য় পর্যায়ের DPP প্রস্তুতির কাজ চলছে বলে জানান। এ বিষয়ে উন্নয়ন সহযোগিদের সহায়তা কামনা করেন।

কর্মশালার প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান এমপি NDMC গঠনের ঘোষণা করে বলেন, আজ একটি শুভক্ষণ। দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হলো। ভূমিকম্প প্রবণ বাংলাদেশে INSARAG Accreditation অত্যন্ত জরুরি। এ কার্যক্রমে সকলের অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে তাঁর মন্ত্রণালয় ভূমিকম্প মোকাবেলায় কাজ করে যাচ্ছে।

তিনি NDMC গঠন পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য মন্ত্রণালয়ের সচিবকে অনুরোধ করেন। এ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের DPP প্রণয়নের উদ্যোগের জন্য এবং NDMC গঠনকে ত্বরান্বিত করার জন্য সচিব এবং তার দলকে ধন্যবাদ জানান। প্রকল্পের সাথে জড়িত ডিজি ডিডিএম, ইউএনডিপি ও বিশ্বব্যাংকেও ধন্যবাদ জানান। ডিজি ডিডিএম প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সকল সহযোগী সংস্থাকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এএনএম/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক