০৫ মে, ২০২৪ ০৩:৪৬ পিএম

চিনি-লবণ মিশিয়ে নকল প্যাকেটে স্যালাইন তৈরি, গ্রেপ্তার ৩

চিনি-লবণ মিশিয়ে নকল প্যাকেটে স্যালাইন তৈরি, গ্রেপ্তার ৩
চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে ডিবি।

মেডিভয়েস রিপোর্ট: তীব্র তাপপ্রবাহের কারণে স্যালাইনের চাহিদা বেড়েছে দ্বিগুণ। এই সুযোগকে কাজে লাগিয়ে একটি চক্র রাজধানীতে তৈরি করছিল নকল স্যালাইন। চিনি ও লবণ মিশিয়ে হুবহু প্যাকেট নকল করে সেগুলো বাজারজাতও করছিল। এমনই এক চক্রের তিন সদস্যকে রাজধানীর মতিঝিল থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গ্রেপ্তারকৃতরা হলো- সজিব মিয়া, মো. রিয়াদ ও সামসুল আলম। এই চক্রের আরও এক সদস্য পালাতক রয়েছে। তার নাম সাখাওয়াত হোসেন ভূইয়া।

এ প্রসঙ্গে শনিবার (৪ মে) ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, চক্রটি বাজার থেকে চিনি-লবণ কিনে তা প্যাকেটজাত করে মানুষের কাছে বিলি ও বিক্রি করছিল। যেহেতু মানুষের স্যালাইন দরকার তারা তা কিনে গ্রামে পাঠাচ্ছিল। আমরা চক্রটির চার জনের তিন জনকে গ্রেফতার করেছি। বাকি জনকেও গ্রেফতারে চেষ্টা চলছে। তারা আমাদের কাছে স্বীকার করেছে এসব নকল স্যালাইন তৈরির কথা।

তিনি বলেন, চক্রটি এসএমসি স্যালাইন ব্র্যান্ডকে নকল করে এনএমসি লিখে মোড়ক বানাতো। আমরা তাদের কাছ থেকে ২ হাজার ৮০০ প্যাকেট নকল স্যালাইন উদ্ধার করেছি। এছাড়া সাত কার্টুন টেস্টি স্যালাইন উদ্ধার করা ছাড়াও বাকিগুলো তারা কোথায় কোথায় দিয়েছে, কোন ফার্মেসিতে বিক্রি করেছে আমরা তা জানার চেষ্টা করছি।

হারুন অর রশীদ আরও বলেন, চক্রটি মানবতার ফেরিওয়ালা সেজে এসব নকল স্যালাইন বিতরণ করছিল। আবার যারা আসল মানবতার সেবক তারাও তাদের কাছ থেকে কিনছে। তারা ঢাকাসহ ঢাকার বাইরে খেটে খাওয়া মানুষজনের মাঝে বিতরণ করছে। মানুষও এগুলো খাচ্ছে। মানুষ সাধারণত যখন ডায়ারিয়া শূন্যতায় ভোগে, শরীরের ইলেকট্রলাইট বের হয়ে যায়, তখন মূলত স্যালাইন খায়। এই নকল স্যালাইন খাওয়ার পর ভালোর চেয়ে খারাপই বেশি হয়। কিডনি, হার্ট, লিভার সমস্যা বেড়ে যায়। এমনকি ব্রেন ড্যামেজও হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক