২১ মার্চ, ২০২৩ ০১:৩৫ পিএম

বায়োসেফটি অ্যান্ড হেলথ জার্নালে ডা. বায়জীদ খুরশীদের গবেষণাপত্র

বায়োসেফটি অ্যান্ড হেলথ জার্নালে ডা. বায়জীদ খুরশীদের গবেষণাপত্র
অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ

মেডিভয়েস রিপোর্ট: বিশ্বব্যাপী হুমকি হয়ে উঠেছে মশাবাহিত রোগ ডেঙ্গু ও চিকুনগুনিয়া। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং লাতিন আমেরিকার অনেক উন্নয়নশীল দেশের নাগরিকসহ বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ এসব রোগে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশের মতো অনেক উন্নয়নশীল দেশ ঘনঘন ডেঙ্গু প্রাদুর্ভাবের সম্মুখীন হচ্ছে।

এ পরিস্থিতিতে ডেঙ্গু রোগের বর্তমান অবস্থা ও নিয়ন্ত্রণে ওলবাচিয়ার গুরুত্ব নিয়ে বাংলাদেশি চিকিৎসকদের একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

বায়োসেফটি অ্যান্ড হেল্থ (Biosafety and Health) জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রটির শিরোনাম করা হয়েছে ‘বাংলাদেশ ও অন্যান্য উন্নয়শীল দেশে ওলবাচিয়া (Wolbachia) ভিত্তিক ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণের গুরুত্ব’। 

এলসেভিয়ার (Elsevier) প্রকাশিত ওই জার্নালটির ইমপ্যাক্ট স্কোর (Impact Score) ৫ দশমিক ৩২। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ এই গবেষণাপত্রের সহকারী গবেষক হিসেবে কাজ করেছেন। 

ওলবাচিয়া এক ধরনের ব্যাকটেরিয়া, যা প্রাকৃতিকভাবেই মশাসহ পৃথিবীর ৪০-৬০ শতাংশ পোকামাকড়ের দেহে বসবাস করে। তবে ডেঙ্গু, চিকুনগুনিয়া, ইয়ালো ফিভার ও জিকা রোগের বাহক (Vector) ‘এডিস এজিপটি’ (Aedes aegypti) মশার দেহে এটি থাকে না।

গবেষণাপত্রটি একটি পর্যালোচনামূলক (Review) বৈজ্ঞানিক নিবন্ধ। অর্থাৎ PubMed, BanglaJol, WHO/ECDC and Google Scholar অনুসন্ধান করে এ বিষয় যে সমস্ত স্বীকৃত গবেষণাপত্র পাওয়া গেছে, সেগুলো পর্যালোচনা করে বাংলাদেশ ও অন্যান্য উন্নয়নশীল দেশের প্রেক্ষাপটে এই গবেষণাপত্র তৈরি করা হয়েছে।

এএইচ

ওয়েবলিংক 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
ছেলের চোখে অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান

সাতকানিয়ার চুপচাপ বালক যেভাবে হয়ে উঠেন কিংবদন্তি চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত