১৩ অক্টোবর, ২০২২ ০৯:২৪ পিএম

বিএসএমএমইউতে বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস পালিত

বিএসএমএমইউতে বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস পালিত
বিশ্বব্যাপী  মৃত্যু পথযাত্রী মানুষ ও তাদের ভুক্তভোগী পরিবারের জন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ এক হয়ে প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার এই দিনটি উদযাপন করে থাকে।

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালযয়ে বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস পালিত হয়েছে। আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এক আলোচনা সভার মাধ্যমে এ দিবস উদযাপিত হয়।

বিশ্বব্যাপী মৃত্যু পথযাত্রী মানুষ ও তাদের ভুক্তভোগী পরিবারের জন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ এক হয়ে প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার এই দিনটি উদযাপন করে থাকে। প্যালিয়েটিভ কেয়ার সম্পর্কে প্রচারণা, জনসচেতনতা বৃদ্ধি এবং বিস্তার ঘটানোই এই দিবসটির মূল লক্ষ্য।

অনুষ্ঠানে প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম মতিউর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এই বছরের প্রতিপাদ্য বিষয়ের উপর আলোকপাত করেন সহকারী অধ্যাপক ডা. মোস্তফা কামাল চৌধুরী (আদিল)।

প্রসঙ্গত, গ্লোবাল অ্যাটলাস অফ প্যালিয়েটিভ কেয়ার-২০২০ অনুসারে, প্রতি বছর ৫৬.৮ মিলিয়নেরও বেশি লোকের প্যালিয়েটিভ কেয়ারের প্রয়োজন অনুমান করা হয়েছে। যার মধ্যে ৩১.১ মিলিয়ন প্রাথমিক পর্যায়ে এবং ২৫.৭ মিলিয়ন জীবনের শেষের দিকে। এর প্রায় ৬৭ শতাংশ ৫০ বছরের বেশি বয়সী এবং কমপক্ষে ৭ শতাংশ শিশু। প্রায় ৫৪ শতাংশ মানুষের জীবনের শেষ সময়ে উপশমকারী যত্ন প্রয়োজন। সারা বিশ্বের এই চাহিদার ১০ শতাংশেরও কম পূরণ করা সম্ভব হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত