১৯ জুলাই, ২০২২ ১০:২৯ এএম

শুরু হয়েছে করোনার বুস্টার ডোজ কার্যক্রম

শুরু হয়েছে করোনার বুস্টার ডোজ কার্যক্রম
চলবে বিকেল চারটা পর্যন্ত। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: সারা দেশে আজ সকাল নয়টা থেকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। চলবে বিকেল চারটা পর্যন্ত।

একদিনে প্রায় ৭৫ লক্ষ মানুষকে সুষ্ঠুভাবে ভ্যাকসিন প্রদানের লক্ষ্যে সারাদেশে প্রায় ১৬ হাজার ১৮১টি টিকাদান কেন্দ্রর (৬২৩টি স্থায়ী ও ১৫ হাজার ৫৫৮টি অস্থায়ী) কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে।

ক্যাম্পেইনে একযোগে প্রায় ৩৩ হাজার ২৪৬ জন টিকাদান কর্মী ও ৪৯ হাজার ৮৬৯ জন স্বেচ্ছাসেবী কাজ করছে। ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজ প্রাপ্তির চার মাস অতিবাহিত হয়েছে এরূপ ১৮ বছর ও তদুর্ধ্ব জনগোষ্ঠী বুস্টার ডোজ ও প্রথম ডোজ প্রাপ্তির নির্দিষ্ট সময় অতিবাহিত হবার পরও যারা দ্বিতীয় ডোজ গ্রহণ করেননি এরূপ ১৮ বছর ও তদুর্ধ্ব জনগোষ্ঠী দ্বিতীয় ডোজ গ্রহণ করতে পারবেন।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সরকার দেশের দুর্গম অঞ্চলসমূহে বসবাসরত পিছিয়েপড়া জনগোষ্ঠী, ভাসমান জনগোষ্ঠী, নিম্ন-আয়ের জনগোষ্ঠী, পরিবহন ও কল-কারখানাসহ সকল স্তরের শ্রমিক, গর্ভবতী ও স্তন্যদানকারী নারী, স্কুল-মাদ্রাসা-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ সকল বিশেষ জনগোষ্ঠীকে করোনা টিকার আওতায় আনতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, অচিরেই দেশের ৫-১১ বছর বয়সী শিশুদেরকেও করোনা ভ্যাকসিনেশনের আওতায় আনা হবে।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে সরকার ইতোমধ্যেই দেশের মোট জনগোষ্ঠীর ৭৬.০৫ শতাংশ ব্যক্তিকে প্রথম ডোজ, ৭০.৩ শতাংশ ব্যক্তিকে দ্বিতীয় এবং ১৭.৯ শতাংশ ব্যক্তিকে বুস্টার ডোজ প্রদান করেছে, যা সারাবিশ্বে সমাদৃত হয়েছে। ভ্যাকসিনের বৈশ্বিক অপ্রতুলতা সত্ত্বেও বাংলাদেশ সরকার দেশের জনসাধারণকে করোনা ভ্যাকসিন প্রদানে বদ্ধ-পরিকর।

বর্তমানে দেশে ৫ প্রকারের (অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, সিনোভ্যাক ও জনসন) মোট প্রায় ২.৭৮ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন মজুদ রয়েছে বলে জানান তিনি। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বুস্টার ডোজ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক