০১ জুলাই, ২০২২ ১২:২১ পিএম

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বরে

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বরে
পিএসসি জানিয়েছে, চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনায় আগামী নভেম্বরের যে কোনো সময় এ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। তবে পদের সংখ্যা এখনই নির্দিষ্ট করা হয়নি।

মেডিভয়েস রিপোর্ট: এ বছর নতুন একটি বিসিএসের আয়োজন করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৪৫তম এই সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের জন্য সম্ভাব্য সময়ও নির্ধারণ করা হয়েছে। চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনায় আগামী নভেম্বরে যে কোনো সময় এ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। তবে পদের সংখ্যা এখনই চূড়ান্ত হয়নি। 

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন আজ শুক্রবার (১ জুলাই) দুপুরে মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘এক বছর বিরতি দিয়ে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হবে। জনপ্রশাসন থেকে পদের সংখ্যা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যাঁদের চাকরির বয়স শেষ হয়ে যাচ্ছে, তাঁরা সুযোগ কাজে লাগাতে পারবেন।’

পদের সংখ্যা কত হতে পারে, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘যথারীতি এ সংখ্যা জনপ্রশাসন ঠিক করে। তারা যে তালিকা দেবে, তা আমরা বিজ্ঞপ্তিতে তাই উল্লেখ করবো।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বিভিন্ন ক্যাডারে কতজনকে নেওয়া হবে, সেই বিষয়গুলো এখন সমন্বয়ের কাজ চলছে। অনেকগুলো মন্ত্রণালয় থেকে ক্যাডারের চাহিদা ইতিমধ্যে আসতে শুরু করেছে। বিজ্ঞপ্তি প্রকাশের আগপর্যন্ত এগুলো সমন্বয় করে পদের সংখ্যা নির্দিষ্ট করা হবে। যতটা পদ বাড়িয়ে নিয়োগ দেওয়া যায়, সে চেষ্টাই করছে সংশ্লিষ্ট বিভাগ।’

গত বছরের ৩০ নভেম্বর সর্বশেষ ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয় ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ কর্মকর্তা নেওয়া হবে।

গত ২২ জুন বিকেলে ৪৪তম বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৫ হাজার ৭০৮ প্রার্থী পাস করেন। এই প্রার্থীরা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন। ২ লাখ ৭৬ হাজার ৭৬০ প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন। চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় প্রার্থীরা অংশ নেন। ৪৪তম বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত