০৭ জুন, ২০২২ ০৪:০৭ পিএম

মাঙ্কিপক্স সন্দেহে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি

মাঙ্কিপক্স সন্দেহে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি
বিকাল ৩টার দি‌কে তুর্কি নাগরিককে আইইডিসিআর হাসপাতালে নেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের একজন নাগরিককে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তুরস্কের ওই নাগরিকের নাম আকসি আলতে।

আজ মঙ্গলবার (৭ জুন) বিকেলে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহরিয়ার সাজ্জাদ এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

শাহরিয়ার সাজ্জাদ বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর ১২ টায় তুর্কি এয়ারলাইনসে আসা একজন বিদেশি নাগরিক ইমিগ্রেশন পার হওয়ার সময় মাঙ্কিপক্স ভাইরাস আক্রান্ত বলে সন্দেহ হয়। পরে তাকে বিমানবন্দর হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়।  

বিমানবন্দরে থেকে বিকাল ৩টার দিকে তাকে রাজধানীর সংক্রামকব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা. মিজানুর রহমান মেডিভয়েসকে বলেন, বিকাল ৩টার দি‌কে একজন তুর্কি নাগরিককে আমাদের হাসপাতালে আনা হয়েছে। তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত তা এখনো শতভাগ নিশ্চিত করা যায়নি। তাকে ইতোমধ্যে আইসোলেশন করা হয়েছে। তার প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার জন্য আইইডিসিআরের টিম এখানে এসেছেন। আর‌টিপিসিআর টেস্ট পরীক্ষার ফলাফলের পর আমরা শতভাগ নিাশ্চত হতে পারবো।

যদি শনাক্ত হয় কিভাগে চিকিৎসা দেওয়া হবে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন , দেশে এ ধরনের আক্রান্ত রোগী দেশে প্রথম পাওয়া গিয়েছে। ফলাফলের পর ওই ব্যক্তি আক্রান্ত প্রমাণিত হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, ভাইরাসটির উৎপত্তি পশ্চিম ও মধ্য আফ্রিকায় হলেও বর্তমানে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশেও এর সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। এ নিয়ে ইতোমধ্যে বিশেষ সতর্কতাও জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক