১৩ মে, ২০২২ ১১:৪৭ এএম

করোনায় উত্তর কোরিয়ায় প্রথম মৃত্যু

করোনায় উত্তর কোরিয়ায় প্রথম মৃত্যু
রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম বলছে, প্রায় সাড়ে তিন লাখ মানুষের মধ্যে জ্বরের লক্ষণ রয়েছে। সংগৃহীত ছবি

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর খবর দিয়েছে উত্তর কোরিয়া। মৃত্যুর খবর নিশ্চিত করে দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত গণমাধ্যম কেসিএন জানিয়েছে, আরো কয়েক হাজার মানুষের দেহে করোনা ভাইরাসের লক্ষণ দেখা গেছে। রাজধানীর বাইরেও সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

আজ শুক্রবার (১৩ মে) বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, জ্বরে আক্রান্ত হয়ে ছয় জন মারা গেছেন। তবে এদের মধ্যে একজন করোনা ভাইরাসের অমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ছিলেন। দেশটিতে এক লাখ ৮৭ হাজার মানুষ জ্বরে ভুগছে, যাদের আলাদা (আইসোলেশন) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্রথমবারের মতো করোনাভাইরাসে মৃত্যুর খবর দিলেও বিশেষজ্ঞরা মনে করেন, সেখানে আগে থেকেই করোনা সংক্রমণের অস্তিত্ব ছিল।

রাজধানী পিয়ংইয়ংয়ে অমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে এবং সেখানে লকডাউন জারি করা হয়েছে। তবে কত মানুষ আক্রান্ত হয়েছে, সে পরিসংখ্যান দেওয়া হয়নি।

কেসিএন বলছে, এপ্রিল মাসের শেষ সপ্তাহ থেকে দেশজুড়ে এক ধরনের অজানা জ্বরের বিস্ফোরণ ঘটেছে। প্রায় সাড়ে তিন লাখ মানুষের মধ্যে জ্বরের লক্ষণ রয়েছে। তবে তাদের মধ্যে কতজন করোনা ভাইরাস পজিটিভ, সেটি জানানো হয়নি।

উত্তর কোরিয়া বলেছে, এপ্রিলে পিয়ংইয়ং থেকে প্রাদুর্ভাব শুরু হয়েছিল। রাষ্ট্রীয় গণমাধ্যম অবশ্য এর কারণ সম্পর্কে বিস্তারিত জানায়নি। তবে শহরটি ১৫ এবং ২৫ এপ্রিল বেশ কয়েকটি বিশাল জনসমাগমের আয়োজন করেছিল, যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজ এবং বৃহৎ সমাবেশ রয়েছে যেখানে বেশিরভাগ লোকেরা মাস্ক পরেননি।

এর আগে যদিও উত্তর কোরিয়া এক জনও করোনভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেনি। তবে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সবসময় সন্দেহ করেছেন যে দেশটি কোভিড-মুক্ত কিনা? কারণ প্রতিবেশী দক্ষিণ কোরিয়া এবং চীনে অমিক্রনরে সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পরও  দেশটিতে এক জনও আক্রান্ত না হওয়ায় সে সন্দেহ আরো প্রকট হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও