২৭ এপ্রিল, ২০২২ ০৭:১৭ পিএম
প্রধানমন্ত্রীর মহানুভবতা

বিএসএমএমইউতে চিকিৎসায় সুস্থ কণ্ঠশিল্পী আকবর

বিএসএমএমইউতে চিকিৎসায় সুস্থ কণ্ঠশিল্পী আকবর
অনুষ্ঠানে একাধিক গান গেয়ে শোনান বিনোদনমূলক অনুষ্ঠান ইত্যাদি থেকে উঠে আসা জনপ্রিয় এ কণ্ঠশিল্পী।

মেডিভয়েস রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী আকবর আলী গাজী। আজ আনুষ্ঠানিকভাবে তাকে ছুটি দেওয়া হয়। এ ছাড়াও সুস্থ হয়ে উঠেছেন হজকিন্স লিম্ফোমা রোগে আক্রান্ত ১২ বছর বয়সী কিশোর শ্রাবণ স্ন্যাল। তাকে আগামীকাল বৃহস্পতিবার ছুটি দেওয়া হবে।

বুধবার বেলা সাড়ে ১১টায় (২৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে তাদের চিকিৎসার অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। পরে একাধিক গান গেয়ে শোনান বিনোদনমূলক অনুষ্ঠান ইত্যাদি থেকে উঠে আসা জনপ্রিয় এ কণ্ঠশিল্পী।

গত বছরের ৪ অক্টোবর তার গ্রামের বাড়ির বাজার হতে ফেরার সময় সাইকেল থেকে পড়ে যান কণ্ঠশিল্পী আকবর আলী গাজী (৫০)। এতে তিনি বাম কোমড়ে আঘাত পেয়ে শয্যাশায়ী হয়ে পড়েন। এ সমস্যার কারণে আকবর দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হতে পারেননি। আকবর আলীর অসুস্থতার খবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছালে তাঁর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আকবরের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করার জন্য নির্দেশনা দিয়ে আর্থিক সহায়তাও দান করেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ে শিল্পী আকবরের চিকিৎসার সমস্ত বন্দোবস্ত করেন।

বিএসএমএমইউর জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার জানিয়েছেন, গত ২৭ ফেব্রুয়ারি আকবর আলীকে বিএসএমএমইউর অর্থোপেডিক সার্জারি বিভাগের গ্রিন-২ ইউনিটে সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিত কুমার কুন্ডুর অধীনে ভর্তি করা হয়। কণ্ঠশিল্পী আকবর আলী আনকন্ট্রোলড ডায়াবেটিকস, কিডনি রোগ (CKD), সিভিয়ার হাইপো ক্যালেমিয়া, ডিস লিপিডিমিয়া, ডিসকোয়েড লুপাস, ইরাথ্রো মাটোসিস (DLE) রোগেও আক্রান্ত ছিলেন। 

ভর্তির চার সপ্তাহ চিকিৎসা গ্রহণে পর তার শারীরিক অবস্থা অপারেশন অনুকূল হলে ৩০ মার্চ Total Hip Replacement (THR- Left side) অপারেশন করা হয়। তার সফল অপারেশন করেন অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও আর্থপ্লাস্টি সার্জন ডা. ইন্দ্রজিৎ কুমার কুন্ডু। অপারেশন পরবর্তী তার শারীরিক অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়। গত ১৭ এপ্রিল মেডিকেল বোর্ড গঠনের মাধ্যমে তিনি ছুটিতে যেতে পারেন মর্মে বোর্ডের অধ্যাপকবৃন্দ সম্মত হন। আকবরকে আজ আনুষ্ঠানিকভাবে ছুটি দেওয়া হয়।

এদিকে ময়মনসিংহের হালুয়াঘাটের অধিবাসী কৃষক আরেং ও নীলিমা স্ন্যালের ১২ বছর বয়সী ৭ম শ্রেণি পড়ুয়া শ্রাবণ স্ন্যাল হজকিন্স লিম্ফোমা রোগে আক্রান্ত। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে এলে শ্রাবণকে চিকিৎসাসেবা প্রদানের জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদকে নির্দেশ দেন। 

গত বছরের ২৪ অক্টোবর এক বছরের জ্বর ও গলার ডানপাশে লসিকাগ্রন্থি ফোলা নিয়ে ভোগা শ্রাবণ স্ন্যালকে বিশ্বদ্যিালয়ের হেমাটোলজি বিভাগে অধ্যাপক ডা. সালাউদ্দিন শাহের অধীনে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শ্রাবণ স্ন্যাল হজকিন্স লিম্ফোমা রোগ নির্ণয় করা হয়। পরে একই বছরের গত ৭ নভেম্বর তার প্রথম কেমোথেরাপি শুরু হয়। রোগ নির্ণয়ের সময় তাঁর টিউমারের আকার ছিল ৮.৫৫ সেন্টিমিটার এবং বর্তমানে এর আকার ২১ সেন্টিমিটার। আগামীকাল বৃহস্পতিবার শ্রাবণ স্ল্যানকে ছুটি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন,  মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, বেসিক সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরীন তফাদার, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা.  শাহীন আকতার, নার্সিং ও মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাউদ্দিন শাহ, অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিত কুমার কুন্ডু, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন প্রমুখ। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক