১০ জানুয়ারী, ২০২২ ০৯:২৩ পিএম

২৪ ঘণ্টায় ২ হাজারের বেশি শনাক্ত, মৃত্যু ৩

২৪ ঘণ্টায় ২ হাজারের বেশি শনাক্ত, মৃত্যু ৩
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২০৮ জন। প্রতীকী ছবি

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ২৩১ জন। আর এ সময়ে শনাক্তের হার আট দশমিক ৫৩ শতাংশ। এক দিনের ব্যবধানে শনাক্তের হার বেড়েছে প্রায় ২ শতাংশ। এ সময়ে ভাইরাসটিতে মারা গেছেন আরও তিনজন। 

আজ রোববার (৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন শনাক্ত হওয়া দুই হাজার ২৩১ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৯৫ হাজার ৯৩১ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিন জন। তাদের নিয়ে দেশে মোট মারা গেলেন ২৮ হাজার ১০৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২০৮ জন। তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট ১৫ লাখ ৫১ হাজার ১১৩ জন সুস্থ হয়ে উঠলেন।

এ সময়ে করোনায় রোগী শনাক্তের হার আট দশমিক ৫৩ শতাংশ, যা রোববার (৯ জানুয়ারি) ছিল ৬ দশমিক ৭৮ শতাংশ। শনিবার ছিল (৮ জানুয়ারি) ছিল পাঁচ দশমিক ৭৯ শতাংশ।

অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৬ হাজার ৮১৬টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২৬ হাজার ১৪৩টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৬ লাখ ৯৭ হাজার ৯৩৮টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮০ লাখ ৯৬ হাজার ৭০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ৩৬ লাখ এক হাজার ৮৬৮টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিন জনই পুরুষ। 

মৃত তিন জনেরই বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। এরমধ্যে ঢাকা বিভাগের দুই জন আর রাজশাহী বিভাগের একজন। তিন জনেরই মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে।

তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯৭৩ জন আর নারী ১০ হাজার ১৩২ জন। 

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এর দশ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। দেশে এ পর্যন্ত করোনায় ২৮ হাজার ১০৫ জন মানুষ মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৭৩ জন ও নারী ১০ হাজার ১৩২ জন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত