১৭ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩১ এএম

পাউরুটিতে ক্যানসার তৈরির সহায়ক পটাশিয়াম ব্রোমেট ব্যবহার নিষিদ্ধ

পাউরুটিতে ক্যানসার তৈরির সহায়ক পটাশিয়াম ব্রোমেট ব্যবহার নিষিদ্ধ
পাউরুটি

মেডিভয়েস রিপোর্ট: দেশে উৎপাদিত কিছু পাউরুটিতে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতির প্রমাণ পাওয়ায় প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে এর ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়াধীন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। সম্প্রতি এ সংক্রান্ত সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, অমান্যকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইনে ব্যবস্থা নেওয়া হবে।

গত ৮ জুন ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বিক্রি হওয়া নামী ব্র্যান্ড ও সুপরিচিত নয়, এমন ১৯টি পাউরুটির নমুনা পরীক্ষা করে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। বিভিন্ন গবেষণাগারে পরিচালিত পরীক্ষায় সেসব পাউরুটির ১৬টির ক্ষেত্রে বা ৮৪ শতাংশে পটাশিয়াম ব্রোমেটের এই উপস্থিতি পাওয়া যায়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই পটাশিয়াম ব্রোমেট শরীরে প্রবেশ করলে ক্যানসার, কিডনি, মস্তিষ্ক, জিনগত রোগ ও থাইরয়েড গ্রন্থির রোগ তৈরির সহায়ক হিসেবে কাজ করে।

পাউরুটিগুলোতে পাওয়া পটাশিয়াম ব্রোমেটের মাত্রা ছিল ৩ দশমিক ৩১ পিপিএম (পার্টস পার মিলিয়ন) থেকে ১২ দশমিক ৯১ পিপিএম। অর্থাৎ ব্যবহৃত আটার ১০ লাখ ভাগের ৩ দশমিক ৩১ থেকে ১২ দশমিক ৯১ ভাগ পটাশিয়াম ব্রোমেট। 

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানিয়েছে, এসব পাউরুটি ফুলাতে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহৃত হয়। এগুলো ছাড়াও আরও কিছু ‘ইমপ্রুভার’ ব্যবহৃত হয়, যা দিয়ে পাউরুটির স্বাদ ও আকার ঠিক করা হয়। এই পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেটের দাম তুলনামূলক কম হওয়ায় দেশে এর ব্যবহার বেশি।

পটাশিয়াম ব্রোমেটের ব্যবহার নিষিদ্ধে বিজ্ঞপ্তি

পরীক্ষায় পাওয়া ফলাফলের ভিত্তিতে রুটি, পাউরুটি ও বেকারি পণ্যে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার বন্ধের নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে খাদ্য মন্ত্রণালয়াধীন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

জরুরি সতর্কীকরণ ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য প্রস্তুতকারী/ব্যবসায়ীগণকে জানানো যাচ্ছে যে, রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে সংযোজক দ্রব্য হিসেবে পটাশিয়াম ব্রোমেট (KBrO3) ও পটাশিয়াম আয়োডেট (KIO3) ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

মানব শরীরে পটাশিয়াম ব্রোমেটের ক্ষতিকারক দিকসমূহ নিম্নরূপ:

ইহা থাইরয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে,
ইহা একটি Class 2B carcinogen যা ক্যান্সার সৃষ্টি করে,
ইহা একটি Genotoxic Carcinogen যা জীনগত রোগ ও মিউটেশন ঘটাতে পারে,
ডায়রিয়া, বমিভাব, পেটের পীড়াসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। 

রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে তাদের উৎপাদিত রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে পটাশিয়াম ব্রোমেট (KBrO3) ও পটাশিয়াম আয়োডেট (KIO3) ব্যবহার অনতিবিলম্বে বন্ধের নির্দেশনা প্রদান করা হলো। 

সংশ্লিষ্ট সকলকে পটাশিয়াম ব্রোমেট (KBrO3) ও পটাশিয়াম আয়োডেট (KIO3) যুক্ত রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য, মোড়কবিহীন বা মোড়কে যথাযথ লেবেলবিহীন বা অনুমোদনহীন প্রতিষ্ঠানের রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য মজুদ, পরিবহন ও বিক্রয় হতে বিরত থাকার নির্দেশনা প্রদান করা হলো। 

সতর্কীকরণ বিজ্ঞপ্তিটি প্রচারের পর এ সংক্রান্ত নির্দেশনাসমূহ অমান্যকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মোতাবেক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, পাউরুটি তৈরির জন্য ২০১৬ সালে একটি মান নির্ধারণ করে দেয় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। তখন পাউরুটি ইমপ্রুভার হিসেবে অ্যামোনিয়াম পারসালফেট, পটাশিয়াম ব্রোমেট, পটাশিয়াম আয়োডেট, ক্যালসিয়াম কার্বনেট, অ্যাসিড ক্যালসিয়াম ফসফেট ও ক্যালসিয়াম ফসফেট ব্যবহারের অনুমতি দেওয়া হয়। এক কেজি পাউরুটিতে পাঁচ মিলিগ্রাম পটাশিয়াম ব্রোমেট ব্যবহারের অনুমতি ছিল। 

তবে বেশ কয়েক বছর ধরে বিশ্বের উন্নত দেশগুলো পাউরুটিতে এই রাসায়নিকটির ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে। এ পথ ধরে ২০১৮ সালে পাউরুটিতে পটাশিয়াম ব্রোমেট ও আয়োডেটের ব্যবহার নিষিদ্ধ করে বিএসটিআই।

সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল দেশে উৎপাদিত পাউরুটির অনেকগুলোতে পটাশিয়াম ব্রোমেট পায়। এরপর দেশের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এ বিষয়ে কাজ শুরু করে এবং এর প্রমাণ পায়।

নিষিদ্ধ করার পরও মানবদেহের জন্য ক্ষতিকর এই উপাদানগুলো ব্যবহৃত হচ্ছে।

►নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত