ড. খোন্দকার মেহেদী আকরাম

ড. খোন্দকার মেহেদী আকরাম

এমবিবিএস, এমএসসি, পিএইচডি,

সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট, শেফিল্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্য।


০১ জুলাই, ২০২১ ০৭:৪২ পিএম

করোনা: নিজের ও অন্যের সুরক্ষায় মেনে চলুন চারটি টিপস

করোনা: নিজের ও অন্যের সুরক্ষায় মেনে চলুন চারটি টিপস
ছবি: সংগৃহীত

বাংলাদেশে আবারও করোনা হানা দিয়েছে। এবারকার ভ্যারিয়েন্ট অতিসংক্রামক। আমার ৭ দিন আগের হিসাব অনুযায়ী, ২/৩ জুলাই দৈনিক ১০ হাজার নতুন কোভিড রোগী শনাক্ত হওয়ার কথা। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে মৃত্যু হার দ্বিতীয় ঢেওয়ের চেয়ে দ্বিগুণ বেশি। বেঁচে থাকার জন্য সতর্কতা এখন খুবই জরুরি।

সংক্রমণ এড়ানোর জন্য নিচের চারটি নিয়ম যথাযথভাবে মেনে চলতে হবে:

১. সঠিকভাবে মাস্ক পরিধান করতে হবে। সাধারনের জন্য তিন স্তরের সার্জিক্যাল মাস্কই যথেষ্ট। কাপড়ের মাস্কও ব্যবহার করা যেতে পারে। তবে মাস্ক সঠিকভাবে নাক এবং মুখ ঢেকে পরতে হবে। মাস্ক ছাড়া বাইরে বের হওয়া যাবে না। ডাক্তার বা নার্স যারা রোগীর সংস্পর্শে আসছেন তাদের জন্য 3M বা সমমানের মাস্ক অপরিহার্য। সম্প্রতি কেমব্রিজের এক গবেষণায় দেখা গেছে 3M মাস্ক স্বাস্থ্যকর্মীদের করোনা সংক্রমণ থেকে শতভাগ রক্ষা করে। 

২. অপ্রয়োজনে আগামী দুই সপ্তাহ ঘরের বাইরে যাওয়া যাবেন না। যে কোন ধরনের সামাজিক অনুষ্ঠান বা ধর্মীয় এবং রাজনৈতিক লোক সমাগমে যোগদান থেকে নিজেকে বিরত রাখুন। 

৩. আগামী এক মাস হোটেল বা রেস্টুরেন্টে বসে আড্ডা এবং খাদ্য গ্রহণ থেকে বিরত থাকুন। দৈনন্দিন বাজার খোলা বা উন্মুক্ত স্থানে অবস্থিত দোকান থেকে করুন। অপ্রয়োজনীয় কেনাকাটা থেকে বিরত থাকুন। বাইরে অবস্থানকালীন সময় নাকে মুখে হাত দেওয়া থেকে বিরত থাকুন। সম্ভব হলে সঙ্গে একটা এলকোহল সমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার রাখুন এবং তা ব্যবহার করুন। 

৪. পরিবারের বৃদ্ধ বাবা-মা এবং অসুস্থ সদস্যদের করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে তাদেরকে ‘শিল্ডিং’ করুন। বাসার বাইরে থেকে এসে নিজেকে পরিষ্কার না করে তাদের সংস্পর্শে আসা যাবে না। বাইরে থেকে এসে বাইরের পরিধেয় বস্ত্র পরিবর্তন করুন এবং হাত-পা ও মুখমণ্ডল ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনি আপনার পরিবারের সদস্যদের রক্ষা করতে পারেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ডেল্টা ভ্যারিয়েন্ট
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি