১৬ জানুয়ারী, ২০২১ ১০:৪৬ এএম

যুক্তরাজ্যে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা

যুক্তরাজ্যে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা
বরিস জনসন সংবাদ সম্মেলন করে এসব কথা বলেন। ছবি: বিবিসি

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাসের অজ্ঞাত নতুন স্ট্রেইন থেকে ঝুঁকি এড়াতে যুক্তরাজ্যে সোমবার থেকে সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

তবে এর মধ্যে কেউ যদি দেশটিতে প্রবেশ করতে চায় তাহলে তাকে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ দেখাতে হবে বলে শনিবার (১৬ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ব্রাজিলের করোনাভাইরাসের আলাদা ও অজ্ঞাত একটি ধরণ শনাক্ত হওয়ার পর যুক্তরাজ্যে নতুন উদ্বেগ তৈরি হয়। এ ঘটনায় শুক্রবার দক্ষিণ আমেরিকা ও পর্তুগালের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ব্রিটিশ কর্তৃপক্ষ। 

এর ধারাবাহিকতায় সোমবার থেকে সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন বরিস জনসন। তিনি জানিয়েছেন, নতুন এই নিয়ম কমপক্ষে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

নতুন নিয়ম অনুযায়ী, সোমবার থেকে যারা যুক্তরাজ্যে যাবেন তাদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে যদি না তাদের পাঁচ দিন পর নেগেটিভ রেজাল্ট আসে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৩৩ লাখেরও বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৮৭ হাজারেরও বেশি মানুষের। এর মধ্যে শুধু গত ২৮ দিনেই মৃত্যু হয়েছে এক হাজার ২৮০ জনের।

ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এই সময়ে অতিরিক্ত ব্যবস্থা নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। দিনের পর দিন আমরা আমাদের জনগণকে রক্ষা করার জন্য এমন সব পদক্ষেপ নিচ্ছি।

তিনি বলেন, করোনাভাইরাসের টিকার ব্যাপারে আমরা আশাবাদী এবং একইসঙ্গে নতুন যে স্ট্রেইন দেশের বাইরে থেকে আসছে সেটি বন্ধে আমরা অবশ্যই বাড়তি পদক্ষেপ নিচ্ছি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার টিকাও আবিষ্কৃত হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : যুক্তরাজ্য
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও