৩০ নভেম্বর, ২০২০ ১১:৫০ এএম

বিশ্বে ছয় কোটি ৩০ লাখ ছাড়াল করোনা রোগী

বিশ্বে ছয় কোটি ৩০ লাখ ছাড়াল করোনা রোগী
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশ বিধ্বস্ত হয়েছে। দ্বিতীয় তরঙ্গেও কাঁপছে ইউরোপের বিভিন্ন দেশ। ভাইরাসটিতে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন কয়েক লাখ ও প্রাণ হারাচ্ছেন কয়েক হাজার মানুষ। এরই মধ্যে বিশ্বে করোনা রোগীর সংখ্যা ছাড়ালো ছয় কোটি ৩০ লাখ। আর ভাইরাসটিতে বিদায় হয়েছেন ১৪ লাখ ৬৫ হাজার মানুষ।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস জানিয়েছে, আজ সোমবার (৩০ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩০ লাখ ৭২ হাজার ৪৭৫ জন। এ সময়ে মারা গেছেন ১৪ লাখ ৬৫ হাজার ১৮১ জন। আর ভাইরাসটি সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন চার কোটি ৩৫ লাখ ৪৫ হাজার ৮২৯ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য বলছে, সোমবার পর্যন্ত বিশ্বে করোনা রোগীর সংখ্যা ছয় কোটি ৩০ লাখ ৫১ হাজার ৯০৬ জন। মারা গেছেন ১৪ লাখ ৬৪ হাজার ৭৫৭ জন। ভাইরাসটি থেকে স্বাভাবিক জীবনে ফিরেছেন চার কোটি ৩৫ লাখ ৩০ হাজার ৮৬৭ জন মানুষ।

বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা এক কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৪৮৪। দেশটিতে করোনায় মারা গেছেন দুই লাখ ৭৩ হাজার ৬৫ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৯৪ লাখ ৩২ হাজার ৩৯। মারা গেছেন ১ লাখ ৩৭ হাজার ১৭৭ জন।

এর পরের অবস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৭৪০। এ পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৭২ হাজার ৮৩৩ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে করোনাভাইরাসের উৎপত্তি হয়। এর পর এটি ছড়িয়ে পড়ে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে। গত ১১ মার্চ এটিকে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও