২২ সেপ্টেম্বর, ২০২০ ০৯:৪৩ পিএম

নিজেদের ভ্যাকসিনের আইনগত দায় নিবে রাশিয়া

নিজেদের ভ্যাকসিনের আইনগত দায় নিবে রাশিয়া

মেডিভয়েস ডেস্ক: রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে বিতর্ক রয়েছে আন্তর্জাতিক মহলে। যদিও রাশিয়া দাবি করে আসছে তাদের ভ্যাকসিন শতভাগ কার্যকর ও নিরাপদ। এরই মধ্যে ভ্যাকসিন প্রয়োগে পার্শ্বপ্রতিক্রিয়ার আইনগত দায় নিতেও প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রীয় তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নিজেদের তৈরি করা করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে রাশিয়া এতোটাই আত্মবিশ্বাসী যে, কোনও মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার আইনগত দায় নিতেও প্রস্তুত রয়েছে দেশটির উদ্ভাবকেরা। ভ্যাকসিনটির উদ্ভাবনে অর্থ যোগান দেওয়া রাষ্ট্রীয় তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানিয়েছেন, ভ্যাকসিনটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার সব দায় ক্রেতাদের নিতে হবে না, খানিক অংশ উদ্ভাবকেরাও নেবে। 

এতে আরও বলা হয়, সরকারের এই সিদ্ধান্তের ফলে ভ্যাকসিনটি ব্যবহারের পর অপ্রত্যাশিত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে ব্যয়বহুল ক্ষতিপূরণের দাবির মুখে পড়বে এর উদ্ভাবকেরা। বহু ভ্যাকসিনের ক্ষেত্রেই এই দায় এড়াতে চেয়ে থাকেন উদ্ভাবকেরা। সাধারণত উদ্ভাবকেরা বিক্রি করার পর ভ্যাকসিনের প্রতিক্রিয়ার বিষয়ে দায়মুক্তির দাবি করে ক্ষতিপূরণ দেওয়া থেকে সম্পূর্ণ সুরক্ষিত থাকতে চান।

ফলে ভ্যাকসিন আবিষ্কারের ও বিপনির তীব্র প্রতিযোগিতায় রাশিয়া এক ধাপ এগিয়ে গেলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রয়টার্সের ভাষ্য মতে রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ নামের ভ্যাকসিনটি পার্শ্বপ্রতিক্রিয়ার দায় নেওয়ায় বাজার দখলের লড়াইয়ে অনেকটাই এগিয়ে যাবে।

তবে ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়ার কতটা দায় তারা নেবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি দিমিত্রিয়েভ। একইসঙ্গে দায় পরিশোধের শর্ত নিয়েও বিস্তারিত কিছু জানাননি। তবে রাশিয়ার কাছ থেকে পাঁচ কোটি ডোজ ভ্যাকসিন কেনা ব্রাজিলের বাহিয়া রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন এসব ডোজের সব আইনগত ঝুঁকি রুশ কর্তৃপক্ষ নিবে।

  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
স্বাস্থ্য প্রশাসনে অন্য ক্যাডার

কর্মসূচিতে যাওয়ার হুমকি পেশাজীবী চিকিৎসক নেতাদের

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও