২২ সেপ্টেম্বর, ২০২০ ০৬:৩০ পিএম

পুনরায় লকডাউনের কথা ভাবছে না সরকার: মন্ত্রিপরিষদ সচিব

পুনরায় লকডাউনের কথা ভাবছে না সরকার: মন্ত্রিপরিষদ সচিব

মেডিভেয়েস রিপোর্ট: করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ প্রতিরোধে ব্যাপক জন সচেতনতা তৈরির কথা ভাবছে সরকার। তবে দেশের অর্থনীতির কথা বিবেচনা করে পুনরায় লকডাউনের কথা ভাবা হচ্ছে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ প্রতিরোধে প্রস্তুতি বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে তিনি সাংবাদিবদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, করোনার সেকেন্ড ওয়েভ নিয়ে ব্যাপক সচেতনতা চালানো হবে। স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে হবে। বিমানবন্দরে মানুষের ঢোকা ও বের হওয়ার বিষয়ে মনিটরিং বাড়ানো হবে। তবে দেশের অর্থনীতি চলমান রাখতে সরকার নতুন করে লকডাউনের কথা ভাবছে না।

তিনি আরও বলেন, পুনরায় লকডাউন না দিলেও সরকার কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরুত্ব আরোপ করবে। বিশেষত মসজিদ, মার্কেটসহ সব জায়গায় মাস্ক বাধ্যতামূলক করতে প্রয়োজনে কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে। এসময় বিমানবন্দরগুলোতে আগমন ও বহির্গমনে নজরদারির দায়িত্বে সেনাবাহিনী থাকবে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়াও আগামী ৭ কর্মদিবসের মধ্যে করোনার সেকেন্ড ওয়েভ প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নিজস্ব পরিকল্পনা মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিতে বলা হয়েছে।

এর আগে সোমবার সকালে মন্ত্রিপরিষদের বৈঠকে সব মন্ত্রণালয়কে মহামারী মোকাবিলায় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় অক্টোবর-নভেম্বরে করোনা পরিস্থিতি আবারও খারাপ হওয়ার আশঙ্কায় সকল মন্ত্রণালয়তে প্রস্তুতির নির্দেশনা দেন সরকার প্রধান।

প্রসঙ্গত, মহামারী করোনাভাইরাস দীর্ঘদিন তাণ্ডব চলানোর পর গত দুইমসে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা অনেকটাই কমে এসেছে। তবে এরই মধ্যে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণের ঘটনা বৃদ্ধি পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক সংস্থাগুলো একে করোনার সেকেন্ড ওয়েভ হিসেবে উল্লেখ করে সবাইকে সতর্ক করছে। বিশেষত আসন্ন শীতকালে মহামারী পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
স্বাস্থ্য প্রশাসনে অন্য ক্যাডার

কর্মসূচিতে যাওয়ার হুমকি পেশাজীবী চিকিৎসক নেতাদের

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি