২১ সেপ্টেম্বর, ২০২০ ০৩:৩৪ পিএম

দেশে পুনরায় করোনা সংক্রমণের আশঙ্কা পরামর্শক কমিটির

দেশে পুনরায় করোনা সংক্রমণের আশঙ্কা পরামর্শক কমিটির

মেডিভয়েস ডেস্ক: ইউরোপসহ সারা বিশ্বে করোনাভাইরাসের নতুন করে সংক্রমণের ঘটনা বাড়ায় বাংলাদেশেও পুনরায় করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

রোববার (২০ সেপ্টেম্বর) কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে কমিটির ২০তম অনলাইন সভায় এ আশঙ্কা প্রকাশ করা হয়। গনমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, ইউরোপসহ বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় সংক্রমণ দেখা যাচ্ছে। এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতে সংক্রমণের মাত্রা অনেক বেশি। এ অবস্থার মধ্যেই বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ উন্মুক্ত হচ্ছে এবং সামনে আরও হবে। এছাড়া স্বাস্থ্যবিধি মানার বিষয়েও জনসাধারণের  মধ্যে এক ধরনের উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। এসব কারণে বাংলাদেশেও পুনরায় করোনা সংক্রমণের আশঙ্কা করছেন তারা।

এতে আরও বলা হয়, দ্বিতীয় দফায় সংক্রমণ দ্রুত নির্ণয়ের লক্ষ্যে সতর্ক থাকতে হবে। দ্বিতীয় দফার সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় বিষয়ে রোডম্যাপ প্রস্তুত করে সেই মোতাবেক পূর্ণ প্রস্তুতি গ্রহণ করারও পরামর্শ দিয়েছে জাতীয় কমিটি। এসময় গত কয়েক সপ্তাহ ধরে দেশে সংক্রমণের হার নিম্নমুখী হলেও, এ হার এখনো স্বস্তিকর মাত্রায় পৌঁছায়নি বলেও মন্তব্য করেছে পরামর্শক কমিটি।

সভায় করোনা ভ্যাকসিন বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের গৃহীত পদক্ষেপের বিষয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে জাতীয় পরামর্শক কমিটির দেওয়া পরামর্শ বাস্তবায়ন করার জন্য সুপারিশ করা হয়।

পরামর্শক কমিটির মতে, করোনার ভ্যাকসিন উৎপাদনে সারাবিশ্ব সক্রিয় হলেও কার্যকর ভ্যাকসিনের প্রাপ্যতা সময় সাপেক্ষ। জীবিকার স্বার্থে লকডাউন জারি রাখা সম্ভবপর না হওয়ায় জনসাধারণকে আরও সচেতন এবং স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে আরও সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সচেতনতামূলক কার্যক্রম জোরদার করার তাগিদ দেওয়া হয় সভায়।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি