০১ সেপ্টেম্বর, ২০২০ ১০:২৮ এএম

ভুয়া কবিরাজের মিনি হাসপাতাল, ভ্রাম্যমাণ আদালতের অভিযান

ভুয়া কবিরাজের মিনি হাসপাতাল, ভ্রাম্যমাণ আদালতের অভিযান

মেডিভয়েস রিপোর্ট: মেহেরপুরের গাংনী উপজেলায় সাজিদ হোসেন নামের এক ভুয়া কবিরাজের মিনি হাসপাতালে অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় চিকিৎসার মাধ্যমে মানুষকে প্রতারণার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এক মাস বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে।

সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যায় উপজেলার তেরাইল (ওলিনগর) পাড়াস্থ কবিরাজের বাড়িতে অভিযান চালিয়ে এ দণ্ডাদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়ানুর রহমান। এসময় গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রিয়াজুল ইসলাম, গাংনী থানার সহকারী উপ পরিদর্শক (এএসআই) জামিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

কবিরাজ সাজিদ হোসেন নাটোর জেলার লালপুর উপজেলার ইসলামপুর গ্রামের মাজদার হোসেনের ছেলে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়ানুর রহমান জানান, ইউনানী ও ভেষজ নিয়ন্ত্রণ আইন ১৯৮৩ সালের ৩২(১) ধারায় অপরাধ প্রমাণিত হওয়ায় ভুয়া কবিরাজ সাজিদুল ইসলামকে এক মাস বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। এছাড়া তার শ্বশুর ওলিনগর পাড়া এলাকার বকুল হোসেনের মুচলেকা নেওয়া হয়েছে। এসময় বেশ কয়েকজন হাত পা ভাঙা ভর্তি রোগীকে তার মিনি হাসপাতাল ছেড়ে চলে যাওয়ার নির্দেশ ও কথিত হাসপাতালটি বন্ধ করে দেওয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রিয়াজুল ইসলাম জানান, ভুয়া কবিরাজ সাজিদুল ইসলাম নাটোর থেকে এসে ওলিনগর গ্রামে তার শ্বশুর বকুল হোসেনের বাড়িতে টিনশেড মিনি হাসপাতাল তৈরি করে অস্বাস্থ্যকর পরিবেশে বিভিন্ন এলাকার হাত, পা, কোমরসহ শরীরের বিভিন্ন অঙ্গ ভাঙা রোগীদের চিকিৎসা দিয়ে আসছিলেন। গাংনী উপজেলার বাওট গ্রামের মৃত আব্দুল বারেকের স্ত্রী জমেলা খাতুন প্রায় এক মাস আগে পা ভাঙা নিয়ে তার কাছে আসেন। ১৩ হাজার টাকার চুক্তিতে চিকিৎসার নামে তাকে অস্বাস্থ্যকর পরিবেশে ফেলে রাখেন। গতকাল রোববার (৩০ আগস্ট) তার অবস্থা খারাপ হওয়ায় বাড়িতে পাঠিয়ে দেয়। বাড়িতে গিয়েই গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার সময় মারা যান ওই নারী।

ইতোমধ্যে তার ভুয়া চিকিৎসা নিয়ে এলাকার শত শত মানুষ চিরতরে পঙ্গু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক