২০ অগাস্ট, ২০২০ ০১:৪৫ পিএম

নিবন্ধন পেলো চিকিৎসকদের সংগঠন এফডিএসআর

নিবন্ধন পেলো চিকিৎসকদের সংগঠন এফডিএসআর

মেডিভয়েস রিপোর্ট: সরকারের নিবন্ধন পেয়েছে চিকিৎসকদের অধিকার ও সুরক্ষা নিয়ে কাজ করা সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিস (এফডিএসআর)। সরকারের ‘অফিস অব দ্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস’ এর অধীনে ‘সোসাইটি’ হিসেবে সংগঠনটি নিবন্ধিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন এফডিএসআরের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল হাসনাত মিল্টন।

তিনি জানান, আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, এফডিএসআর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‘অফিস অব দ্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস’ এর অধীনে ‘সোসাইটি’ হিসেবে নিবন্ধিত হয়েছে। আমাদের লক্ষ্যভেদী যাত্রায় সকল চিকিৎসকদের অকুণ্ঠ সমর্থন পেয়েছি বলেই আমরা আজ এ পর্যন্ত পৌঁছাতে পেরেছি। নিবন্ধন প্রাপ্তির এই মাহেন্দ্রক্ষণে আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ, অভিনন্দন এবং কৃতজ্ঞতা।

এফডিএসআর নিয়ে প্রত্যাশার কথা জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে এফডিএসআর সক্রিয় থাকবে। পাশাপাশি চিকিৎসকসহ স্বাস্থ্য সকল স্বাস্থ্যকর্মী নিরাপদে কর্মক্ষেত্রে স্বাস্থ্য সেবা প্রদান করবেন, এটুকুই আমার আপাতত প্রত্যাশা।’

আবুল হাসনাত মিল্টন বলেন, ‘চিকিৎসকদের স্বার্থ সুরক্ষার বিষয়টি স্বাস্থ্যখাতের পুনর্গঠনের সাথে সম্পর্কিত। এফডিএসআর তাই সামগ্রীকভাবেই স্বাস্থ্যখাত নিয়ে কাজ করতে চায়। নীতিনির্ধারণী পর্যায়ে এ ব্যাপারে গঠনমূলক সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আমরা কাজ করছি। এ লক্ষ্যে ইতিমধ্যে আমরা দেশব্যাপী একটা আলোড়ন সৃষ্টি করতে পেরেছি। ঝিমিয়ে পড়া স্বাস্থ্যখাতকে এফডিএসআর একটা প্রচণ্ড ঝাঁকুনি দিতে পেরেছে। এসব ক্ষেত্রে মিডিয়া আমাদের যথেষ্ট সহায়তা করছে।’

এফডিএসআর চেয়ারম্যান বলেন, ‘স্বাস্থ্যখাতের পুনর্গঠনের পাশাপাশি আমরা চিকিৎসকদের বিভিন্ন স্বার্থ নিয়েও সুনির্দিষ্টভাবে কথা বলছি এবং বলে যাবো। একটা দীর্ঘমেয়াদী পজিটিভ পরিবর্তনের স্বপ্ন নিয়ে আমরা কাজ করছি।’

এফডিএসআরের দপ্তর সম্পাদক ডা. মো. রশিদুল হক জানান, এফডিএসআর একটি অরাজনৈতিক, বেসরকারি, স্বেচ্ছাসেবী এবং দাতব্য সংগঠন। ধর্ম, বর্ণ, লিঙ্গ বা জাতিভেদে বৈষম্যহীন ভাবে এফডিএসআর চিকিৎসক স্বার্থ সংশ্লিষ্ট ও সামাজিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

এফডিএসআরের লক্ষ্য-উদ্দেশ্য:

১. নিরাপদ ও সুন্দর কর্মপরিবেশে চিকিৎসকরা দক্ষতা ও যোগ্যতার সাথে সাধারণ মানুষের চিকিৎসা যেবা দিবে এমন একটি চিকিৎসক ও রোগী বান্ধব  চিকিৎসা পরিবেশ গঠনে সহায়তা করা।

২. রোগীদের স্বাস্থ্যসেবা বিশেষভাবে দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা  নিশ্চিতকরণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিষয়ক সকল কর্মসূচি বাস্তবায়নে সার্বিকভাবে সহায়তা প্রদান।

৩.  চিকিৎসকদের অধিকার ও কর্মস্থলের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ গঠনে সরকার ও অন্যান্য স্টেকহোল্ডারদের সবধরনের সহযোগিতা প্রদান।

৪. চিকিৎসক, রোগী এবং স্বাস্থ্যকর্মীদের আইনগত সহায়তা, আইনী পরামর্শ, উপদেশ এবং সবধরনের আইনগত সুবিচার নিশ্চিতকরণে সহজ সম্ভব সহায়তা প্রদান।

৫. দরিদ্র মানুষের জন্য মানবাধিকার ও দাতব্য অনুষ্ঠান ও কর্মসূচি গ্রহণ ও অব্যাহত রাখা।

৬. হত-দরিদ্র, বন্যার্ত, শীতার্ত তৃণমূল মানুষের জন্য ত্রাণ সহায়ক কর্মসূচি গ্রহণ ও অব্যাহত রাখা।

৭. বৈজ্ঞানিক গবেষণা, শিক্ষামুলক কর্মসূচি যা চিকিৎসক, স্বাস্থ্যকর্মী বা রোগীর জীবন মান উন্নয়নে সহায়ক তা গ্রহণ করা।

৮. দক্ষতা বৃদ্ধি ও চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে নিয়মিত কর্মশালা, প্রশিক্ষণ, লেকচার পরিচালনা করা।

৯. পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ সকল কার্যকলাপ বন্ধে এবং পরিবেশের বাস্তসংস্থান রক্ষায় প্রচার প্রচারণা ও সচেতনতামুলক কর্মসূচি গ্রহণে সবধরনের উদ্যোগ গ্রহণ।

১০. ছাত্র-ছাত্রী, বুদ্ধিজীবী, পেশাজীবী, আইনজীবী, সাংবাদিক, উন্নয়নকর্মী, মানবাধিকারকর্মী এবং আগ্রহী সকলের জন্য স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে  লেকচার, সেমিনার, সিম্পজিয়াম, উন্মুক্ত আলোচনা, গোলটেবিল বৈঠক, আলোচনা সভা, ওয়ার্কশপ এবং প্রশিক্ষণ ব্যবস্থা করা।

১১. দেশে ও বিদেশে বিভিন্ন সভা, কর্মশালা, প্রশিক্ষণ ও শিক্ষামুলক কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান।

১২. সামাজিক উন্নয়নে ও সামাজিক সচেতনতা বৃদ্ধিতে পথসভা, ক্যাম্পেইন, সভা, সংবাদ  ব্রিফিং প্রচারণামুলক কর্মসূচি গ্রহণ করা।

১৩. চিকিৎসা সম্পর্কিত গবেষণামুলক পত্রিকা, মূলপ্রবন্ধ, বই, বুলেটিন, ত্রৈমাসিক পত্রিকা প্রকাশর উদ্যোগ নেয়া এবং ব্যবস্থা করা।

১৪. অন্যান্য প্রতিষ্ঠান, সংস্থা, এনজিও সাথে পারস্পরিক সহযোগিতা ও ভাতৃত্বপূর্ণ সম্পর্ক তৈরী এবং স্থানীয়, দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থা, গ্রুপ, প্রতিষ্ঠান ও এনজিও দের সাথে  চিকিৎসা ও স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে উন্নয়নমূলক পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা।

  ঘটনা প্রবাহ : এফডিএসআর
মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত