২০ অগাস্ট, ২০২০ ০২:৪০ পিএম
করোনায় প্রাণোৎসর্গ 

চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের জাতীয় বীরের মর্যাদা দেওয়ার ভাবনা

চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের জাতীয় বীরের মর্যাদা দেওয়ার ভাবনা

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে জীবন উৎসর্গ করা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জাতীয় বীরের মর্যাদা দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার। বুধবার (১৯ আগস্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব (আইন অধিশাখা) মাকসুদা ইয়াসমিন স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়।

হাইকোর্টের স্বতঃপ্রণোদিত রুলের পরিপ্রেক্ষিতে এ ধরনের চিন্তাভাবনা করছে সরকার।

চিঠিতে সংশ্লিষ্ট কমিটির কর্মপরিধি বিষয়ে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা প্রদান করতে গিয়ে যেসব চিকিৎসক, সেবক সেবিকা, স্বাস্থ্যকর্মী, হাসপাতাল/চিকিৎসা কেন্দ্র সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা-কর্মচারী নিজেরা করোনায় আক্রান্ত হয়ে জীবন উৎসর্গ করবেন তাদেরকে জাতীয় বীরের মর্যাদা দেয়া যায় কি-না, সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশ প্রণয়ন।

শহীদ মুক্তিযোদ্ধা পরিবারগণ যেসব সুযোগ-সুবিধা পান, সেসব সুযোগ-সুবিধা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জীবন উৎসর্গকারী চিকিৎসক, সেবক/সেবিকা, স্বাস্থ্যকর্মী, হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র সংশ্লিষ্ট সকল অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের পরিবারকে প্রদান করা যাবে কি-না, সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশ প্রণয়ন। এবং

সেবা প্রদানকারী অন্যান্য প্রতিষ্ঠান যেমন-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং ফায়ার সার্ভিস ইত্যাদি প্রতিষ্ঠান এ রকম দাবি পেশ করবে কি-না, সে বিষয়ে সুপারিশ প্রণয়ন।

করোনায় আক্রান্তদের চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তারসহ সংশ্লিষ্টদের কেন জাতীয় বীরের মর্যাদা দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। গত ২৫ মার্চ বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্টের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুল জারি করে। 

রুলের বিষয়ে করণীয় ও সুপারিশ প্রণয়নের জন্য এরই মধ্যে আট সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) আহ্বায়ক এবং যুগ্মসচিব/উপসচিবকে (আইন অধিশাখা) সদস্যসচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন: মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অথবা যুগ্মসচিব পদমর্যাদার কর্মকর্তা।

প্রয়োজনে কমিটিতে নতুন সদস্য যোগ করা যাবে উল্লেখ করে চিঠিতে বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কমিটি গঠন করা হলো।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক