০৩ অগাস্ট, ২০২০ ০৪:৫৬ পিএম

দোকানপাট খোলা রাখার সময় এক ঘণ্টা বাড়লো

দোকানপাট খোলা রাখার সময় এক ঘণ্টা বাড়লো

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস পরিস্থিতিতেও অর্থনীতির চাকা সচল রাখার স্বার্থে সারাদেশের হাটবাজার, দোকানপাট ও শপিংমল খোলা রাখার সময় এক ঘণ্টা বাড়িয়ে রাত আটটা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এত দিন দোকানপাট সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা রাখা গেছে।

আজ  সোমবার (৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এ সংক্রান্ত এক আদেশ এ কথা বলা হয়েছে। 

বিধিনিষেধের বিষয়ে জারি করা ওই আদেশে আরও বলা হয়েছে, কোভিড-১৯ বিস্তার রোধ ও পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে দেশের সার্বিক কার্যাবলি ও জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সর্বশেষ তিন আগস্ট পর্যন্ত এই বিধিনিষেধ ছিল।

নতুন আদেশ অনুযায়ী, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন ছাড়া বাসস্থানের বাইরে যাওয়া যাবে না। বাসস্থানের বাইরে সব সময় মাস্ক পরা, পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় আইন অমান্যকারী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি-বেসরকারি অফিস, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, শিল্পকারখানা ও সেবা প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী ও সন্তানসম্ভবা নারীদের কর্মস্থলে আসতে হবে না। এছাড়া গণপরিবহনসহ সব ধরনের যানবাহন স্বাস্থ্যবিধি মেনে চলাচল করবে।

এ সময়ে সব ধরনের সভা-সমাবেশ, গণজমায়েত ও অনুষ্ঠান বন্ধ থাকবে। ভার্চ্যুয়াল অনুষ্ঠান আয়োজনে অগ্রাধিকার দিতে হবে।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় ৩১ আগস্ট পর্যন্ত এখনকার মতোই বিধিনিষেধের মধ্যে চলবে অফিস। জনসাধারণও চলাচল করবে এই বিধিনিষেধের মধ্যে। তবে অর্থনীতির চাকা সচল রাখার স্বার্থে সারাদেশের হাটবাজার, দোকানপাট ও শপিংমল খোলা রাখার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিলো সরকার।
 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি