১৮ জুন, ২০২০ ০৪:৪১ পিএম

ডা. রকিব হত্যার প্রতিবাদে চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা বন্ধ

ডা. রকিব হত্যার প্রতিবাদে চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা বন্ধ
ডা. আব্দুর রকিব খান। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: খুলনায় রোগীর স্বজনদের হামলায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. আব্দুর রকিব খান হত্যার প্রতিবাদে চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ), চট্টগ্রাম শাখা।

বৃহস্পতিবার (১৮ জুন) বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, খুলনায় রোগীর স্বজনদের হামলায় চিকিৎসকের মৃত্যু অত্যন্ত দুঃখজনক। করোনাভাইরাস পরিস্থিতিতে সারাদেশে চিকিৎসকরা নিজের ও পরিবারের সদস্যদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। এ অবস্থায় এই রকম একটি ঘটনা ঘটলো। রোগীর সেবায় নিয়োজিত তরুণ থেকে প্রবীণ নানা বয়সী চিকিৎসকরা সারাদেশে মারা যাচ্ছেন। এর মধ্যেও এ ধরনের ঘটনায় চিকিৎসকদের মনোবল ভেঙে দেবে।

এই হত্যাকাণ্ডের প্রতীকী প্রতিবাদ হিসেবে তাদের এই কর্মসূচি উল্লেখ করে ডা. মুজিব বলেন, চেম্বারে রোগী দেখায় সংক্রমণের ঝুঁকি থাকে। তাই সকলের নিরাপত্তার কথা ভেবেই চট্টগ্রাম বিএমএই প্রথম স্বপ্রণোদিত হয়ে টেলিমেডিসিন সেবাটি চালু করেছিল। দৈনিক গড়ে প্রায় এক হাজার রোগী এই সেবায় চিকিৎসা পাচ্ছিলেন বলেও জানান তিনি।

এদিকে চট্টগ্রাম বিএমএর সধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল বৃহস্পতিবার সকালে এক ফেসবুকে স্ট্যাটাসে বলেন, অবিলম্বে ডা. রকিবের হত্যাকারীদের আইনের আওতায় আনা হোক। চিকিৎসকদের উপর যে কোন প্রকার হামলার পরিনাম ভয়াবহ হবে। এ সময় অবিলম্বে চিকিৎসক ও  চিকিৎসা সেবা প্রতিষ্ঠান সুরক্ষা আইন কার্যকর করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

টেলিমেডিসিন বন্ধের বিয়য়ে তিনি বলেন, ডা. রাকিব হত্যার প্রতিবাদে বিএমএ চট্টগ্রাম শাখার অধিকাংশ চিকিৎসক টেলিমেডিসিন সেবা দিতে অনিহা প্রকাশ করেছেন। তাই সাময়িকভাবে এই সেবা বন্ধ করা হয়েছে।

এ সময় সাধারণ রোগীদের এই অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করে, যেকোনো প্রয়োজনে সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজের জরুরি বিভাগ বা ফ্লু কর্নারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয় চট্টগ্রাম বিএমএর পক্ষ থেকে।

প্রসঙ্গত, খুলনায় রাইসা ক্লিনিকে শিউলি বেগম নামে এক নারী সিজারের মাধ্যমে সন্তান প্রসব করেন। ১৫ জুন রাতে তার মৃত্যু হয়। ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ তুলে তার স্বজনরা হাসপাতালে ভাঙচুর করে। এ সময় তাদের হামলায় গুরুতর আহত হন ডা. রকিব। পরে খুলনার শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডা. রকিব ১৬ জুন বিকেলে মারা যান।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : চিকিৎসকের মৃত্যু
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক