০৪ জুন, ২০২০ ০৫:১১ পিএম

করোনা প্রতিরোধে কাপড়ের মাস্ক সহজ সমাধান

করোনা প্রতিরোধে কাপড়ের মাস্ক সহজ সমাধান

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মোকাবেলায় মাস্ক একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। আজ বৃহস্পতিবার (৪ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান তিনি।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, করোনা মোকাবেলায় প্রত্যেকেই মাস্ক ব্যবহার করতে হবে, যারা নিজে এ মাস্ক পরতে এবং খুলতে পারেন না। অর্থাৎ প্রতিবন্ধী, অজ্ঞান ব্যক্তি এবং দুই বছরের কম বয়সী শিশু, তাঁরা ছাড়া প্রত্যেককেই মাস্ক ব্যবহার করতে হবে। করোনাভাইরাস থেকে মুক্তির জন্য মাস্ক একটি বড় হাতিয়ার। সাধারণ কাপড়ের মাস্কও করোনা প্রতিরোধের সহজ সমাধান বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

বাড়ির বাইরে না যাওয়ার পরেও বয়স্ক ব্যক্তিরা কেন করোনায় আক্রান্ত হচ্ছেন, তার ব্যাখ্যা দিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আমাদের বয়োবৃদ্ধ ব্যক্তিদের প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে এ কারণেই যে, অনেকে বাসায় থাকার পরও অসুস্থ হয়ে যাচ্ছেন। বাসার অন্য সদস্যরা বাইরে যাচ্ছেন এবং ফিরে এসে তারা বয়স্ক ব্যক্তিদের কাছে যাচ্ছেন। সে কারণেই বয়োজ্যেষ্ঠ ব্যক্তিরা আক্রান্ত হচ্ছেন। এ ক্ষেত্রে আমরা বাইরে থেকে এসে বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের সামনে যাওয়ার সময় অবশ্যই মাস্ক পরতে হবে, হাত বারবার সাবান দিয়ে ধুতে হবে। এসব বিষয় খেয়াল রেখেই বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের কাছে যাওয়া উচিত। তাহলেই আমরা তাদের সুরক্ষিত রাখতে পারবো।’

এ সময় তিনি প্রত্যেককে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, প্রত্যেককে কমপক্ষে তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে হবে। লকডাউন না থাকলেও অহেতুক বাইরে ঘোরাফেরা করা থেকে বিরত থাকতে হবে। নিজেদের নিরাপত্তা বিবেচনা করেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিত বিধিসমূহ সকলের মেনে চলা উচিত বলেও মন্তব্য করেন নাসিমা সুলতানা।

প্রসঙ্গত, দেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর থেকে ক্রমাগত বেড়ে চলেছে এর সংখ্যা। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫৭ হাজার ৫৬৩ জন। মারা গেছেন ৭৮১ জন। সুস্থ হয়েছেন ১২ হাজার ১৬১ জন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি