৩১ মে, ২০২০ ০৬:৫০ পিএম

ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফ

ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফ

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাস মহামারীর কারণে দেশব্যাপী লকডাউনের ফলে ক্ষতিগ্রস্থ ব্যাংক ঋণ গ্রহিতাদের দুই মাসের সুদ মওকুফ করতে সরকারের পক্ষ থেকে ২ হাজার কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (৩১ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের কারিগরি ও মাদরাসা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের এসএসসি এবং সমমানের পরীক্ষার ফল ঘোষণাকালে এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সরকার এ পর্যন্ত ১৮টি প্যাকেজ ঘোষণা করেছে। আর এটা নিয়ে হলো ১৯ নং প্যাকেজ। যেহেতু নতুন প্যাকেজে গৃহীত ঋণের দুই মাসের সুদ স্থগিত করা হয়েছে, যে সুদের পরিমান ১৬ হাজার ৫৪৯ কোটি। সেই স্থগিত সুদের মধ্যে ২ হাজার কোটি টাকা সরকার বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভর্তুকি হিসেবে প্রদান করবে।ফলে, আনুপাতিক হারে ব্যাংক ঋণ গ্রহিতাদের আর তা পরিশোধ করতে হবে না

এ ব্যাপারে অর্থমন্ত্রী, অর্থসচিব এবং বাংলাদেশ ব্যাংকের গভর্ণরসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে তিনি নতুন এই প্যাকেজ দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, ‘যারা ঋণ নিয়েছেন তাদের জন্য আমরা বলেছি যে, এই দু’মাস যেহেতু সবকিছু বন্ধ তাই ঋণের সুদ টানার প্রয়োজন হবে না। সেখানে তাদেরকে আমরা কিছু সুযোগ সুবিধা দেব।’

ব্যাংক ঋণ গ্রহীতাদের ঋণের দায়মুক্তিই তার সরকারের নতুন প্রণোদনার উদ্দেশ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,‘সুদের যে অবশিষ্ট অর্থ সেটা ১২টি মাসিক কিস্তিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ গ্রহিতাগণ পরিশোধ করবে।সুদটা প্রতিমাসে দিতে হোত এই দুই মাস যেহেতু দিতে পারেনি, তাই, আমরা সেটার জন্য ১২ মাসের একটা সময় দিয়ে দিচ্ছি। যাতে এই ১২ মাসে ধীরে ধীরে তাঁরা বাকীটা শোধ করতে পারবে, সেই ব্যবস্থা করে দিচ্ছি।’

শেখ হাসিনা আরও বলেন, সরকারের এই ২ হাজার কোটি টাকার ভর্তুকি প্রদানের ফলে, প্রায় ১ কোটি ৩৮ লাখ ঋণ গ্রহিতা, যারা বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়েছেন তারা সরাসরি উপকার পাবেন। তারা করোনার কারণে বন্ধ থাকা ব্যবসা-বাণিজ্য বা দোকান-পাট পুনরায় চালুর সুযোগ পাবেন।

এ সময় প্রধানমন্ত্রী ঈদুল ফিতরের পূর্বে মসজিদগুলোর ইমাম- মোয়াজ্জিনদের ও কওমী মাদ্রাসাগুলোর জন্য বিশেষ প্রণোদণা, ১ কোটি মানুষকে তালিকা প্রণয়ন করে ১০ টাকা কেজিতে চাল প্রদান, হতদরিদ্র মানুষেকে মোবাইলের মাধ্যমে আড়াই হাজার টাকা প্রদানসহ নানা প্রদক্ষেপের কথা তুলে ধরেন। 

উল্লেখ্য, করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার এ নিয়ে ১৯ টি প্রনোদনা প্যাকেজ ঘোষণা করেছে যার মোট পরিমান এক লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা। ডলারের হিসেবে তা ১২. ১৩ বিলিয়ন মার্কিন ডালার দেশের জিডিপির ৩.৭ শতাংশ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক