০৫ জুন, ২০২৩ ০৬:৩৮ পিএম

‘ক্যান্সার মানেই মৃত্যু নয়’

‘ক্যান্সার মানেই মৃত্যু নয়’
ক্যান্সার প্রতিরোধে এম আব্দুর রহিম মেডিকেল কলেজের উদ্যোগে জনসচেতনতামূলক সেমিনারের আয়োজন।

মেডিভয়েস রিপোর্ট: স্তন ক্যান্সার প্রতিরোধে দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে একটি জনসচেতনতামূলক সেমিনার আয়োজন করেছে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ।

গতকাল রোববার ( ৪) জুন এ সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বিদ্যালয় প্রধান শিক্ষক লায়লা হাসিনা বানু। এ সময় উপস্থিত ছিলেন দিনাজপুর পরমাণু চিকিৎসা ইনস্টিটিউটের মেডিকেল অফিসার ডা. খায়রুল আলম পিয়াল, ডা. মো. মোহিবুর হোসেন নীরব ও বিদ্যালয়টির সহকারী প্রধান শিক্ষক দুরুল আনাম ও জনাব আফজুদা পারভিনসহ বিদ্যালয়ের সকল শিক্ষকরা।

বাংলাদেশে নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ স্তন ক্যান্সারের লক্ষণ এবং প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনায় ডা. মো. মোহিবুর হোসেন নীরব বলেন ‘ক্যান্সার মানেই মৃত্যু নয়, প্রাথমিক পর্যায়ে ক্যান্সার রোগ নির্ণয় এবং যথাযথ চিকিৎসা দেওয়া গেলে মানুষের জীবন বাঁচানো সম্ভব।

সেমিনারে চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন প্ল্যাটফর্ম অব মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি ও হিমু পরিবহনের পক্ষ থেকে ডা.আফরা ইবনাত চৌধুরী এবং মেডিসিন ক্লাব দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিটের সদস্যদের তত্ত্বাবধানেশিক্ষার্থীদের সেলফ ব্রেস্ট এক্সামিনেশন (এসবিই) প্রশিক্ষণ দেওয়া হয়। এর মাধ্যমে ক্যান্সার প্রতিরোধে স্ব-স্তন পরীক্ষার পদ্ধতির প্রশিক্ষণ দেওয়া হয় তাদেরকে। সেমিনারের শেষে শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় ক্যান্সার বিষয়ক কুইজ।

বাংলাদেশে ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিনেকেবল ডিজিস কন্ট্রোল বিভাগের অধীনে নিয়মিতভাবে স্তন এবং জরায়ুমুখের ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশের সকল পর্যায়ের সরকারি হাসপাতালে এই  কার্যক্রম চলছে। যার মাধ্যমে বিদ্যমান সরকারি ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রামকে আরো বেগবান করবে।

বাংলাদেশে ক্যান্সার রোগীদের জন্য চিকিৎসা সহজলভ্য করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় দেশের প্রতিটি বিভাগে একটি করে ক্যান্সার হাসপাতাল স্থাপনের কার্যক্রম বাস্তবায়ন করছে।

/এএইচ/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : এম আব্দুর রহিম মেডিকেল কলেজে হাসপাতাল
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক